শনিবার, ২০ এপ্রিল ২০২৪

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিনের স্থায়ী বরখাস্তের দাবীতে আন্দোলনরত শিক্ষার্থীমের মুখপাত্র শামীম হোসেন রবিবার দুপুর সোয়া ১২টার দিকে শত শত ছাত্র মিডিয়াকর্মী, রবি প্রশাসনের কর্মকর্তা ও শিক্ষকদের সামনে বিষ পানে আত্মহত্যার চেষ্টা করে। এ সময় ছাত্র-শিক্ষকরা তাকে উদ্ধার করে শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। 

এর পর পর বিক্ষুব্ধ শিক্ষার্থীরা শাহজাদপুর পৌর শহরের বিসিক বাসস্ট্যান্ডে গিয়ে পাবনা-ঢাকা মহাসড়ক অবরোধ করে শিক্ষিকা ফারহানা ইয়াসমিনের স্থায়ী বরখাস্তের দাবীতে বিক্ষোভ করতে থাকে। 

এ অবরোধ চলাকালে শত শত পাবলিক ও পুলিশের সামনে আবিদ নামের এক ছাত্র হাতের রগ কেটে আত্মহত্যার চেষ্টা করে। এ সময় ধস্তাধস্তির এক পর্যায়ে দ্বিতীয় বর্ষের ছাত্র আমিনুর রহমান শ্বাসকষ্ট জনিত অসুস্থ্য হয়ে পড়লে তাকে স্থানীয় পিপিডি হাসপাতালে ভর্তি করা হয়। সহপাঠিদের একের পর এক আত্মহত্যার চেষ্টার ঘটনায় উপস্থিত শিক্ষার্থীদের অনেকেই কান্নায় ভেঙ্গে পড়েন। 

এ দিকে এ অবরোধ চলাকালে পাবনা-ঢাকা সহাসড়কের দুই পাশে শত শত যানবহণ আটকা পড়ে। এ সময় আটকা পড়া যানবহণের যাত্রীরা চরম দূর্ভোগে পড়ে। খবর পেয়ে শাহজাদপুর থানা পুলিশ তাদেও বুঝিয়ে ক্যাম্পাসে ফেরত পাঠাতে চাইলে আন্দোলনরত শিক্ষার্থীরা তা নাকোচ করে দেয়। 

এর কিছুক্ষণ পর পৌনে ১টার দিকে শাহজাদপুর সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সায়মন আহমেদ শাহীন কয়েকজন নেতা-কর্মী নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর চড়াও হয়। 

এরপর শিক্ষার্থীদের জামায়াত-বিএনপি আখ্যা দিয়ে সরকারের ভাবমূর্তি নষ্ট ও সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের ২ নভেম্বরের উপ-নির্বাচন বাঞ্চালের চেষ্টায় এ সড়ক অবরোধ করা হচ্ছে বলে অভিযোগ করে আন্দোলনরত শিক্ষার্থীদের অকথ্য ভাষায় গালিগালাজ করে। এরপর অবরোধে বাঁধা দিয়ে তাদের মহাসড়ক থেকে উচ্ছেদের চেষ্টা করে ব্যর্থ হয়। 

এ সময় ছাত্র-ছাত্রীরা চরম আতংকগ্রস্ত হয়ে পড়ে। পরে এলাকাসিদের হস্তক্ষেপে ওই নেতা দলবল নিয়ে অবরোধ এলাকা ত্যাগ করে। দুপুর পৌনে ১ টারদিকে পুলিশের অনুরোধে তারা মহাসড়ক অবরোধ তুলে নিয়ে রবির একাডেমিক ক্যাম্পাসে অবস্থান নেয়। এরপর তারা একাডেমিক ভবনের প্রধান গেটে তালা দিয়ে রবির রেজিস্ট্রার সোহরাব আলী, শিক্ষক ও কর্মকর্তাদের অবরুদ্ধ করে রেখেছে। 

এ বিষয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র আবু জাফর বলেন, রবি প্রশাসন আমাদের শিক্ষা জীবন নিয়ে ছিনিমিনি খেলছে। তারা শিক্ষার্থীদের মঙ্গল চায় না। তারা শিক্ষিকা ফারহানা ইয়াসমিনকে রক্ষায় নানা অজুহাতে লুকোচুরি খেলছে। শিক্ষিকা ফারহানা ইয়াসমিনকে স্থায়ী ভাবে বরখাস্ত করা হলেই আমরা ক্লাসে ফিরে যাব। পরীক্ষায়ও অংশ নেব। অথচ রবি কর্তৃপক্ষ এ বিষয়ে কোন সিদ্ধান্ত ছাড়াই গত শুক্রবার সিন্ডিকেট সভা মূলতবি করে আমাদের অনিশ্চিত অন্ধকারের দিকে ঠেলে দিয়েছেন। এতে আমাদের শিক্ষা জীবন অনিশ্চিত হয়ে পড়েছে। ফলে আমাদের অনেকেই হাত কেটে ও বিষ পানে আত্মহত্যার চেষ্টা করেছে। তিনি মহাসড়ক অবরোধকালে ছাত্রলীগ নেতা শাহীনের অতর্কিতে চড়াও হওয়ার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা ছাত্রলীগের সভাপতি মারুফ হোসেন সুনাম বলেন, শান্তিপূর্ণ আন্দোলনে চড়াও হওয়ার ঘটনা অত্যন্ত দুঃখজনক। এটা দলের কোন সিদ্ধান্ত না। শাহীন ব্যক্তিগতভাগে এ কাজ করে থাকতে পারে। অচিরেই দু‘পক্ষের সাথে কথা বলে বিষয়টি নিষ্পত্তি করা হবে।

এ বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সোহরাব আলী বলেন,আমরা শিক্ষার্থীদের সাথে কথা বলতে এসেছিলাম কিন্তু নারা আমাদের কথা না শুনে মহাসড়ক অবরোধ শেষে আমাদেও একাডেমিক ভবনে অবরুদ্ধ করে রেখেছেঅ আমরা বাইরে বের হতে পারছিনা। ফলে এ বিষয়ে কোন সিদ্ধান্তও নিতে পারছি না।

উল্লেখ্য, গত ২৬ সেপ্টেম্বর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের প্রভাষক ফারহানা ইয়াসমিন বাতেন পরীক্ষা হলে প্রবেশের সময় ওই বিভাগের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কাঁচি দিয়ে কেটে দেন। এ ঘটনার পর থেকে  শিক্ষার্থীরা পরীক্ষা বর্জন করে শিক্ষিকা ফারহানা ইয়াসমিনের স্থায়ী বরখাস্তের দাবীতে বিক্ষোভ সমাবেশ ও আমরণ অনশন শুরু করেন। গত ৩০ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ১৬তম সভায় শিক্ষিকা ফারহানা ইয়াসমিনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয় ও ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে তার বিরুদ্ধে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানানো হয়। পরে শিক্ষামন্ত্রীর আশ্বাসে তারা অনশন ও আন্দোলন স্থগিত করেন। কিন্তু শুক্রবারের সিন্ডিকেট সভায় এ সংক্রান্ত কোন সিদ্ধান্ত ছাড়াই তা মূলতবি হয়ে যাওয়ায় শিক্ষার্থীরা আবারও বিক্ষোভ আন্দোলন শুরু করেন। এর দ্বিতীয় দিনে তারা এ আত্মহত্যার চেষ্টা,মহাসড়ক অবরোধ ও রেজিস্ট্রারকে অবরুদ্ধ করেন।

সম্পর্কিত সংবাদ

সাংবাদিক শিমুল হত্যার ২ মাস পর মেয়রের স্ত্রী’র মামলা দায়ের; এলাকায় তোলপাড় !হত্যা মামলা ভিন্নখাতে প্রবাহের অপচেষ্টা : নিন্দা ও প্রতিবাদের ঝড়

আইন-আদালত

সাংবাদিক শিমুল হত্যার ২ মাস পর মেয়রের স্ত্রী’র মামলা দায়ের; এলাকায় তোলপাড় !হত্যা মামলা ভিন্নখাতে প্রবাহের অপচেষ্টা : নিন্দা ও প্রতিবাদের ঝড়

শামছুর রহমান শিশির : শাহজাদপুরে সাংবাদিক আব্দুল হাকিম শিমুল হত্যার দীর্ঘ ২ মাস পর ওই হত্যা মামলার প্রধান আসামী পৌর মেয়র...

তৈরি পোশাক রপ্তানি আয় ছাড়িয়েছে ৩ বিলিয়ন ডলার

অর্থ-বাণিজ্য

তৈরি পোশাক রপ্তানি আয় ছাড়িয়েছে ৩ বিলিয়ন ডলার

আগস্টে দেশের তৈরি পোশাক রপ্তানি ছাড়িয়েছে ৩ বিলিয়ন ডলার। হয়েছে ৩২৩ কোটি ৮৭ লাখ ৫০ ডলার যা আগের বছরের একই সময়ের চেয়ে ৪৪ শত...

শাহজাদপুর প্রগতি বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠিত

শিক্ষাঙ্গন

শাহজাদপুর প্রগতি বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠিত

শাহ মখদুমের পূণ্যভূমি ও কবিগুরু রবি ঠাকুরের স্মৃতিবিজড়িত শাহজাদপুরে একটি ব্যতিক্রমধর্মী স্বেচ্ছাসেবামূলক প্রতিষ্ঠান স্কল...

শাহজাদপুর কোরবানীর গরু যাচ্ছে ঢাকাসহ সারাদেশে

অর্থ-বাণিজ্য

শাহজাদপুর কোরবানীর গরু যাচ্ছে ঢাকাসহ সারাদেশে

শামছুর রহমান শিশির : পবিত্র ঈদুল আজহা সমাগত। প্রতি বছর কোরবানির ঈদের আগে গবাদীপশুর রাজধানী শাহজাদপুরসহ আশেপাশের গবাদী পশ...