সোমবার, ২৬ জুলাই ২০২১
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

শিক্ষার্থীদের টিকাকরণের আওতায় আনতে টিকাগ্রহণের বয়সসীমা ১৮ বছর করার প্রক্রিয়া চালাচ্ছে সরকার। এরই মধ্যে করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এ ব্যাপারে সরকারের কাছে পরামর্শ দিয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনাও হয়েছে। শিগগিরই এ ব্যাপারে সিদ্ধান্ত আসবে।

আজ বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের কোভিড-১৯ আইসিইউ এবং ওপিডি শেড উদ্বোধনকালে এ কথা বলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীন থেকে সম্প্রতি ২০ লাখ টিকা এসেছে। এই টিকার বাইরে দেশটি থেকে আরও দেড় কোটি টিকা আসবে। পাশাপাশি কোভ্যাক্স থেকে চলতি মাসেই অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার টিকা আসবে।

জাহিদ মালেক বলেন, দেশে বর্তমানে সব বিভাগেই সংক্রমণ ঊর্ধ্বমুখী। কিছু জেলায় স্থিতিশীল। টানা লকডাউনের ফলে বর্তমানে সংক্রমণের হার কিছুটা কমেছে। আমরা সাত দিনের জন্য সবকিছু খুলে দিয়েছি, শিথিল করেছি। কিন্তু এই সময়ে যদি ঘোরাঘুরি করা হয়, জনসমাগম বাড়ে, আমরা মাস্ক না পরি তাহলে আবারও সংক্রমণ বাড়বে।

মন্ত্রী বলেন, সারাদেশের ১৫ হাজার করোনা শয্যায় ৭৫ শতাংশ এখন রোগীতে পূর্ণ। একই অবস্থায় নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)। আমাদের স্বাস্থ্যবিধি মানতে হবে, মাস্ক পরতে তবেই সংক্রমণ কমবে। সংক্রমণের তীব্রতা না কমাতে পারলে স্বাস্থ্য ব্যবস্থা ও অর্থনীতি বিপর্যস্ত হবে। অন্যান্য খাতেও প্রভাব পড়বে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বর্তমানে ১০টি বাড়ানোয় আইসিইউয়ের সংখ্যা দাঁড়াল ৩৩টিতে। এখনো এই হাসপাতালে যে পরিমাণ হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা আছে, তা কেবল অর্ধেক ব্যবহার হয়েছে। প্রতিটি আইসিইউ বেডে সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা আছে। সব রোগীকে হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা দেওযা যায় না। কেবলমাত্র জটিল রোগীদের এটি দিতে হয়। 

তিনি বলেন, বর্তমানের মৃতদের বেশির ভাগই পঞ্চাশোর্ধ ও সংক্রমিতদের অধিকাংশই পঞ্চাশের নিচে। রোগী বাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন হলে অস্থায়ী হাসপাতাল স্থাপনের কাজ চলছে। গ্রামের আক্রান্ত রোগীদের দ্রুত হাসপাতালে আনতে সরকার উদ্যোগ নিয়েছে। স্থানীয় প্রাশসনের মাধ্যমে বাড়ি বাড়ি গিয়ে রোগীদের চিহ্নিত করে হাসপাতালে আনা হবে।

এ সময় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক মিরজাদী  সেব্রিনা ফ্রোরা, নাসিমা সুলতানা ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হকসহ অনেকে উপস্থিত ছিলেন।

এর আগে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৪১তম অনলাইন সভায় কমিটির সদস্যদের উপস্থিতিতে বিস্তারিত আলোচনা শেষে ৬ দফা সুপারিশ প্রস্তাব করা হয়। সেখানে টিকার আওতায় দ্রুত আরও বেশি মানুষকে আনার উদ্দেশ্যে বয়সসীমা ১৮তে নামিয়ে আনা, এনআইডিবিহীন জনসাধারণকে টিকার আওতায় আনা, রেজিস্ট্রেশন সহজীকরণ ইত্যাদি বিষয়ে সরকারকে অতিদ্রুত সিদ্ধান্ত গ্রহণের অনুরোধ করা হয়।

সম্পর্কিত সংবাদ

পাঁড়কোলা ইয়ুথ ক্লাব নামে একটি ক্রীড়া ও সামাজিক সংগঠন এর আত্মপ্রকাশ

খেলাধুলা

পাঁড়কোলা ইয়ুথ ক্লাব নামে একটি ক্রীড়া ও সামাজিক সংগঠন এর আত্মপ্রকাশ

খেলাধুলা ও সামাজিক কাজের মাধ্যমে সমাজের তথা পাঁড়কোলা গ্রামের ক্রীড়া ও সামাজিক উন্নয়নে নিবেদিত সংগঠন। 'পাঁড়কোলা ইয়ুথ...

শাহজাদপুরে রিভার ভিউ কফি হাউজকে ১ লাখ টাকা জরিমানা

শাহজাদপুর

শাহজাদপুরে রিভার ভিউ কফি হাউজকে ১ লাখ টাকা জরিমানা

ভ্রাম্যমান আদালতের টিম ঘটনাস্থলে পৌঁছে এর সত্যতা পেয়ে ওই কফি হাউজের ৩ কর্মচারিকে আটক করে। এ সময় মালিক সেখানে উপস্থিত না...

শাহজাদপুরে ১১ দিনেও গ্রেপ্তার হয়নি ৬ বছরের শিশু কন্যার ধর্ষক

শাহজাদপুর

শাহজাদপুরে ১১ দিনেও গ্রেপ্তার হয়নি ৬ বছরের শিশু কন্যার ধর্ষক

একই গ্রামের আব্দুস সালামের বখাটে ছেলে নিরব মানবমুক্তি অফিসের কেয়ারটেকার রজব আলীর আশ্রয় প্রশ্রয়ে দিনরাত নিয়মিত ভাবে মানবম...

এবার মাসুদকে ভালো হয়ে যাওয়ার জন্য সতর্ক হাইকোর্টের

আইন-আদালত

এবার মাসুদকে ভালো হয়ে যাওয়ার জন্য সতর্ক হাইকোর্টের

লকডাউনে কোর্ট বন্ধ থাকায় উপার্জন থমকে গেছে আইনজীবীদের। এমন পেশাশ্রেণির মানুষ হয়ে কারো কাছে হাতও পাততে পারছেন না তারা। তা...

মিম-ঐশী এন্টারপ্রাইজের মালিকের সংবাদ সম্মেলন

শাহজাদপুর

মিম-ঐশী এন্টারপ্রাইজের মালিকের সংবাদ সম্মেলন

শাহজাদপুর উপজেলার মিম-ঐশী এন্টারপ্রাইজের মালিক মোঃ শহিদুল ইসলাম মুক্তার বিরুদ্ধে মিথ্যা মামলা, অপপ্রচার ও মালিক সমিতির স...

‘লকডাউন’ অমান্য করায় সিরাজগঞ্জে ৭৬ জনের জরিমানা

সিরাজগঞ্জ জেলার সংবাদ

‘লকডাউন’ অমান্য করায় সিরাজগঞ্জে ৭৬ জনের জরিমানা

‘কঠোর লকডাউনেও’ বিনা কারণে বাইরে ঘোরাফেরা করায় সিরাজগঞ্জে ৭৬ জন ব্যক্তিকে বিভিন্ন পরিমাণে মোট ৪৭ হাজার ২৫০ টাকা জরিমানা...