বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
ছবিঃ মোঃ মুমীদুজ্জামান জাহান

সিরাজগঞ্জর শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের রাউতারা স্লুইচ গেট সংলগ্ন অস্থায়ী রিং বাঁধটি শনিবার ভোর রাতে মৎস্য শিকারি ও নৌযান শ্রমিকরা কেটে দিয়েছে। ফলে শাহজাদপুর উপজেলা সহ চলনবিল অঞ্চলের অন্তত ৮ উপজেলার ৪৫ হাজার হেক্টর জমি বন্যার পানিতে ডুবে গেছে। এ জমিতে লাগানো নেপিয়ার,গামা ঘাস,বোনা আমন ও সব্জি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলা গুলি হল, সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর,উল্লাপাড়া, পাবনা জেলার চাটমোহর,ফরিদপুর,ভাঙ্গুড়া, নাটোর জেলার গুরুদাসপুর, সিংড়া ও বড়াইগ্রাম উপজেলা।

রাউতারা,পোতাজিয়া ও চরাচিথুলিয়া গ্রামের,গোলাম আজম,নিরব হোসেন,সাকিব হোসেন,মুন্নাফ হোসেন,সৌরভ সরকার,সোহেল মোল্লা,আব্দুল আলীম,জোবায়ের হোসেন,তানভির রহমান,আবু সাইফ বলেন,গত ২ দিন হল বণ্যার পানি বৃদ্ধি শুরু হয়েছে। এ সুযোগে শনিবার ভোর রাতে এ সব এলাকার মৎস্য শিকারি অধিক পরিমাণে মাছ আহরণ ও শ্যালো ইঞ্জিন চালিত নৌযানের মাঝি মাল্লারা তাদেও আয় উপার্যন বৃদ্ধির লক্ষে প্রতি বছরের ন্যায় এরারও ২ কোটি টাকা ব্যয়ে নির্মিত অস্থায়ী এ বালুর বাঁধটি কেটে দিয়েছে। 

শুধু তাই নয় এ বাঁধের পাইলিংয়ের বাঁশ খুটি ও বালুর বস্তা নারী পুরুষরা লুট কওে নিয়ে গেছে। অনেকে আবার বাঁধ এলাকায় এ সব প্লাস্টিকের বস্তা ২০টাকা পিস দরে বিক্রি করেছে। তারা আরো জানায় সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড গত ৩০ বছর ধরে ফসল রক্ষার নামে ড্রেজারের বালু দিয়ে এ বাঁধ নির্মাণ করে। 

গত ২৮ জুন এ বাঁধের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ বাঁধটি পরিত্যাক্ত ঘোষণা করে বাঁধের পাহারায় নিয়োজিত জনবল সরিয়ে নেয়। এরপর থেকেই বাঁধটি কেটে দেওয়ার জন্য মৎস্য শিকারি ও নৌযান শ্রমিকরা পায়তারা শুরু করে। রাতে সামান্য বৃষ্টি ও পানি বৃদ্ধি পাওয়ার সুযোগে বাঁধটি কেটে দেয়। মুহুর্তে এ বাধের অন্তত ২০০ মিটার এলাকা ধসে যায় সকালে তা বৃদ্ধি পেয়ে ৫০০ মিটাওে দারায়। এ সুযোগে দুপুর পর্যন্ত স্থানীয়রা বাঁশ খুটি ও বালুর বস্তা লাটপাট করে নিয়ে যায়। 

তবে স্থানীয়রা এ অভিযোগ অস্বীকার করে বলেন, বন্যার পানির চাপেই বাঁধটি ভেঙ্গ গেছে। ফলে তারা বাঁশ খুটি ও বস্তা সংগ্রহ করে নিয়ে বাড়ির ভাঙ্গণ রোধে কাজে লাগাচ্ছেন। এ বছর বন্যা দেরিতে হওয়ায় ফসল আগেই উঠে গেছে। এরমধ্যে বাধের মেয়াদও শেষ হয়ে বিল উঠে গেছে। ফলে কর্তৃপক্ষ বাঁধটি পরিত্যাক্ত ঘোষণা করায় স্থানীয়রা নিজেদের সুবিধার্থে তা কেটে দিয়েছে।

এ বিষয়ে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন,ইরি বোরো ফসল রক্ষার্থে শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের রাউতারা স্লুইচ গেট সংলগ্ন লোহাইট অস্থায়ী রিং বাঁধটি নির্মাণ করা হয়। ধান কাটা হয়ে যাওয়ায় পাহারা সরিয়ে নেওয়ায় স্থানীয়রা বাঁটি কেটে দিয়েছে। আমরা ওখানে স্থায়ী বাঁধ নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছি। 

এটি বাস্তবায়ন হলে এ সমস্যটি আর থাকবে না। এক প্রশ্নের জবাবে তিনি জানান,সিরাজগঞ্জ জেলায় ৮০ কিলোমিটার বন্যানিয়ন্ত্রণ বাঁধ রয়েছে। তিনি আরো বলেন সিরাজগঞ্জের কোথাও ঝুকিপূর্ণবাঁধ নেই।

সম্পর্কিত সংবাদ

উদ্বোধনের ফিতা কাটার মুহূর্তে ভেঙে পড়ল সেতু

আন্তর্জাতিক

উদ্বোধনের ফিতা কাটার মুহূর্তে ভেঙে পড়ল সেতু

ঘটনার আকস্মিকতায় হতভম্ব হয়ে যান সেখানে থাকা সবাই। সরকারি কর্মকর্তা ওই নারী পাশে থাকা একজনকে আঁকড়ে ধরে ভারসাম্য রক্ষার চে...

কাল থেকে শুরু এইচএসসি পরীক্ষা, অংশ নিচ্ছে ১২ লাখ শিক্ষার্থী

জাতীয়

কাল থেকে শুরু এইচএসসি পরীক্ষা, অংশ নিচ্ছে ১২ লাখ শিক্ষার্থী

আগামীকাল রোববার (৬ নভেম্বর) থেকে সারা দেশে একযোগে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে।

ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত পরিবর্তন

জাতীয়

ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত পরিবর্তন

এসএসসি পরীক্ষা চলাকালে ইন্টারনেট আড়াই ঘণ্টা বন্ধ রাখার সিদ্ধান্ত পরিবর্তন হয়েছে। আজ সোমবার সকালে বাংলাদেশ টেলিযোগাযোগ নি...

ঈদান্তে বাসের ছাদে যাত্রীর ঝূঁকিপূর্ণ চলাচল! বর্ধিত ভাড়া দিতে না পারায় ছাদে ওঠার প্রবণতা বাড়ছে

দিনের বিশেষ নিউজ

ঈদান্তে বাসের ছাদে যাত্রীর ঝূঁকিপূর্ণ চলাচল! বর্ধিত ভাড়া দিতে না পারায় ছাদে ওঠার প্রবণতা বাড়ছে

শামছুর রহমান শিশির : পবিত্র ঈদ-উল-আযহা’র পরবর্তীতে বগুড়া-নগরবাড়ী মহাসড়ক ও শাহজাদপুর-ঢাকা মহাসড়কে বাস ভাড়া আরেক দফা বেড়েছ...

উল্লাপাড়া মহিলা দাখিল মাদ্রাসার বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা

খেলাধুলা

উল্লাপাড়া মহিলা দাখিল মাদ্রাসার বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা

তানিম তূর্যঃ সোমবার উল্লাপাড়া মহিলা দাখিল মাদ্রাসার বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০১৭ স্কুল মাঠে অনুষ্ঠিত হ...

নববর্ষ পহেলা বৈশাখ নিয়ে নানা কথা