বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
ফাইল ছবি

গত ২৪ ঘন্টায় সিরাজগঞ্জের শাহজাদপুরে যমুনা নদীর পানি ১ সেঃমি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৬৭ সেঃমি ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পাশাপাশি অভ্যন্তরীণ করতোয়া, বড়াল, হুরাসাগর ও গোহালা নদীর পানিও বৃদ্ধি পেয়ে শাহজাদপুরের সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। 

এতে পানিবন্দী হয়ে পড়া প্রায় ২৩ হাজার মানুষের দুর্ভোগ বেড়েছে। অনেক স্থানে ঘরবাড়ি তলিয়ে যাওয়ায় অনেকেই নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুঁটছে। আবার অনেকেই সহায় সম্বল নিয়ে উচু বাঁধে আশ্রয় নিয়ে মানবেতর জীবনযাপন করছে। অনেক স্থানে গ্রামীণ সড়ক ও ব্রিজ বানের পানিতে তলিয়ে যাওয়ায় এর ওপর দিয়ে নৌকাযোগে চলাচল করছে পানিবন্দী মানুষজন। 

অনেক স্থানে তাঁত কারখানায় বন্যার পানি ঢুকে পড়ায় ও হ্যান্ড থাইজিং করতে না পারায় অসংখ্য তাঁতী মহাজন ও শ্রমিকেরা মহাবিপাকে পড়েছে। এছাড়া, ইতিমধ্যেই উপজেলার বিস্তৃর্ণ এলাকা তলিয়ে যাওয়ায় লাখ লাখ গবাদিপশু নিয়ে গো-খামারিরা মহাবিপাকে পড়েছে। বন্যা কবলিত এলাকায় দেখা দিয়েছে কাঁচা ঘাসের তীব্র সংকট।

এদিকে, পানিবৃদ্ধি অব্যাহত থাকায় ও যমুনার প্রবল স্রোতে উপজেলার জালালপুর ইউনিয়নের ৬ গ্রামে নদী ভাঙন ভয়াবহ আকার ধারণ করেছে। গত দেড় সপ্তাহে এসব গ্রামের প্রায় দেড়'শ বাড়িঘর ও প্রায় ৫০ একর জমি যমুনা গর্ভে বিলীন হয়েছে বলে জালালপুর ইউপি চেয়ারম্যান হাজী সুলতান মাহমুদ জানিয়েছেন। 

পাউবো'র পক্ষ থেকে এসব স্থানে জিও টেক্সটাইলের বালুভর্তি বস্তা ফেলা হলেও ভাঙনের তীব্রতা বেড়েই চলেছে। ফলে আতংকিত হয়ে প্রতিটি মুহূর্ত চরম উদ্বেগ আর উৎকন্ঠায় দিনাতিপাত করছে যমুনা তীরবর্তী বন্যার্ত মানুষজন।

এলাকাবাসী জানায়, গত কয়েকদিন ধরে উজানের ঢল ও ভারিবর্ষণে যমুনা, করতোয়া, বড়াল, হুরাসাগর ও গোহালা নদীর পানি বৃদ্ধি পেয়ে বর্তমানে বিপদসীমার অনেক ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে শাহজাদপুর পৌর এলাকাসহ ১৩ ইউনিয়নের প্রায় ২৩ হাজার মানুষ পানিবন্দী হয়ে দুর্বিষহ জীবনযাপন করছে। 

গত দেড় সপ্তাহে যমুনা তীরবর্তী জালালপুর ইউনিয়নের ঘাটাবাড়ি, পাকুড়তলা, জালালপুর, বাঔখোলা, ভ্যাকা ও কুঁঠিপাড়া গ্রামের প্রায় দেড়'শ বাড়িঘর ও প্রায় ৫০ একর ফসলী জমি ইতিমধ্যেই যমুনায় বিলীন হয়েছে।  ভাঙন ও বন্যাকবলিতদের মাঝে ত্রাণ সহায়তা প্রদানের জোর দাবী জানিয়েছে এলাকাবাসী।

সম্পর্কিত সংবাদ

কাল থেকে শুরু এইচএসসি পরীক্ষা, অংশ নিচ্ছে ১২ লাখ শিক্ষার্থী

জাতীয়

কাল থেকে শুরু এইচএসসি পরীক্ষা, অংশ নিচ্ছে ১২ লাখ শিক্ষার্থী

আগামীকাল রোববার (৬ নভেম্বর) থেকে সারা দেশে একযোগে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে।

উল্লাপাড়া মহিলা দাখিল মাদ্রাসার বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা

খেলাধুলা

উল্লাপাড়া মহিলা দাখিল মাদ্রাসার বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা

তানিম তূর্যঃ সোমবার উল্লাপাড়া মহিলা দাখিল মাদ্রাসার বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০১৭ স্কুল মাঠে অনুষ্ঠিত হ...

দুধ নিয়ে বিপাকে শাহজাদপুরসহ বাঘাবাড়ি মিল্কশেড এরিয়ার খামারিরা

অর্থ-বাণিজ্য

দুধ নিয়ে বিপাকে শাহজাদপুরসহ বাঘাবাড়ি মিল্কশেড এরিয়ার খামারিরা

নিজস্ব প্রতিনিধি : মিল্কভিটা কর্তৃপক্ষ খামারী পর্যায়ে দুধের দাম কমিয়ে এবং কোঠা পদ্ধতি চালু করে দুধ সংগ্রহ করছে। খামারী...

যে কোনো মুহুর্তে ধ্বসে পড়ে প্রাণ হানীর আশংকা- জীবনের ঝুকি নিয়ে চলছে শাহজাদপুর থানার কার্যক্রম

যে কোনো মুহুর্তে ধ্বসে পড়ে প্রাণ হানীর আশংকা- জীবনের ঝুকি নিয়ে চলছে শাহজাদপুর থানার কার্যক্রম

মোঃ মুমীদুজ্জামান জাহান, শাহজাদপুর থেকেঃ শাহজাদপুর থানা ভবনটি চরম ঝুকি পূর্ণ হয়ে উঠেছে।...