রবিবার, ০৫ মে ২০২৪

ইউপি সচিব শ্রমিকদের বলেছেন ২৫ টাকা করে দিবো পোসালে নাও না পোসালে না নাও

শাহজাদপুর উপজেলার বেলতৈল ইউনিয়নে অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন কর্মসূচী প্রকল্পে প্রাপ্ত মজুরীর টাকা কম দিতে চাওয়ার অভিযোগ উঠেছে ইউপি সচিব গোলাম কিবরিয়া(রাসেল) এর বিরুদ্ধে।


৪৩২ জন শ্রমিক কাজ করেছে অত্র ইউনিয়নে কিন্ত কর্মসূচী প্রকল্পের বাকি ৫০টাকা তুলতে হলে ২৫টাকা করে কম নিতে হবে বলে পিআইসি ও শ্রমিকদের জানিয়েছেন তিনি।  

এ বিষয়ে অভিযোগ দিতে উপজেলা পরিষদে শ্রমিকরা এলেও দেখা করতে পারেনি উপজেলা নির্বাহী অফিসারের সাথে। এ সময় সাংবাদিকদের সাথে কথা হয়  কর্মসৃজন কর্মসূচী প্রকল্পে কাজ করা জয়তন নেছা, শিউলী খাতুন, মহারানী, রমিছা খাতুন, মোকাম আলীসহ আরও শ্রমিকদের সাথে, তারা বলেন(৪,৫,৬ নং ওয়ার্ডের মহিলা ইউপি সদস্য মোছাঃ শাহনাজ পারভিন) ময়না মেম্বার ও (৩নং ওয়ার্ডের মোঃ ইমরান আলী) ইমরান মেম্বার বলেছে ২৫ টাকা করে দিবো যদি না নেও পরে টাকা হারিয়ে গেলে আমার কাছে আর চেতে পারবে না। আর অপরদিকে ইউপি সচিব গোলাম কিবরিয়া(রাসেল) শ্রমিকদের বলেছেন ২৫ টাকা করে দিবো পোসালে নাও না পোসালে না নাও। কয়দিন কাজ করেছেন এমন প্রশ্নের উত্তরে শ্রমিকরা জানায় আমাদের ৪০দিন কাজ করায়নি। আমরা অভিযোগ দেওয়াতে পরে আরও ৬দিন কাজ করিয়েছে।

ইউনিয়ন পরিষদে গেলে ছলছল চোখে তারা আখক্ষেপ করে বলেন আমাদের কি বাদবাকি ৫০ টাকা মেম্বররা দিবো। শ্রমিকদের এমন প্রশ্নের জব্বাবে ছিলনা এই প্রতিবেদক এর কাছে। বিশ্বস্ত সূত্রে জানা গেছে এই অনিয়মের সঙ্গে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত দেখভাল কর্মকর্তার প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতা রয়েছে বলে।

এ বিষয়ে মুঠোফোনে ৪,৫,৬ নং ওয়ার্ডের মহিলা ইউপি সদস্য মোছাঃ শাহনাজ পারভিন(ময়না)’র কাছে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমার কোন বক্তব্য নাই কারন আমি এ কথা বলি নাই। শ্রমিকরাই আমাকে বলেছে অর্ধেক টাকা দিতে চায় আমি বলেছি তোমরা অর্ধেক টাকা কেন নিবা। অর্ধেক টাকা কারা বা কে দিতে চায় এমন প্রশ্নের জব্বাবে তিনি বলেন, আমাদের ইউপি সচিব বলেছেন অর্ধেক নিতে হবে উপজেলার নির্দেশ। অফিস আদালতের খরচ দিতে হবে তাই অর্ধেক টাকা নিতে হবে। তিনি আরও বলেন ইমরান মেম্বার একজন লেবারকে বলেছেন অর্ধেক টাকা নিলে দিতে পারবো, না হলে দিতে পারবো না।

প্রকল্পে টাকা কম দিতে চাওয়ার বিষয়ে জানতে চাইলে ইউপি সদস্য মোঃ ইমরান আলী অভিযোগ অস্বীকার করে বলেন, আমি কোন শ্রমিককে এমন কথা বলিনি। তাহলে শ্রমিকরা অভিযোগ কেন করছে এমন প্রশ্নের কোন উত্তর দেয়নি এ ইউপি সদস্য।

উক্ত ইউনিয়নের ইউপি চেয়ারম্যান মোঃ ফেরদৌস হোসেন ফুল দীর্ঘদিন যাবৎ অসুস্থ থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।  

এ বিষয়ে ১নং প্যালেন চেয়ারম্যান (৮নং ইউপি সদস্য) মোঃ সোলেমান হোসেন বলেন, আমরা ভাঙ্গা টাকা নিবো না শ্রমিকরা কাজ করেছে পুরো টাকাই দিতে হবে শ্রমিকরা ৫০ টাকা করে সঞ্চয় রেখেছে ৫০ টাকা করেই নিবো এ কথা সচিবকে বলেছি। ভাঙ্গা টাকা বা অর্ধেক টাকা কে কম দিতে চেয়েছে এমন প্রশ্নের জব্বাবে তিনি বলেন, আমাদের মিটিংয়ে মেম্বাদের ইউপি সচিব বলেছে উপরে দিতে হবে তাই টাকা কম নিতে হবে কিন্তু আমরা তা মানি নাই। সচিব বলেছে উপরে থেকে টাকা রাখতে চাই কিন্তু আমরা রাজি হই নাই।

এ বিষয়ে ইউপি সচিব গোলাম কিবরিয়া(রাসেল) জানতে চাইলে তিনি এ বিষয়ে কোন বক্তব্য দিবেন না বলে জানিয়ে দেন প্রতিবেদককে।

এ ব্যাপারে শাহজাদপুর প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অফিসে গিয়ে তাকে না পাওয়া গেলে আবুল কালাম আজাদ এর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি প্রশ্নের উত্তর না দিয়ে বলেন, মোবাইলে বক্তব্য দেওয়া সম্ভব না অফিসে আসেন দুপুর থেকে তার জন্য সন্ধ্যা পর্যন্ত অফিসে অপেক্ষা করেও তার বক্তব্য নেওয়া সম্ভব হয় নি।

এ ব্যাপারে শাহজাদপুর প্রকল্প বাস্তবায়ন অফিসের উপ-সহকারী প্রকৌশলী মোঃ নাছির উদ্দিন জানান, না দেওয়ার কোন সুযোগ নাই। অবশ্যই দিতে হবে।

এ বিষয়ে অগ্রণী ব্যাংক লিমিটেড এর বেলতৈল শাখার শাখা ব্যবস্থাপক মোঃ আব্দুল মতিন জানান, আমার কাছে বিলের জন্য শ্রমিক ও মেম্বররা এসেছিল আমি বলেছি জব কার্ড ছারা কাওকে বিল দেওয়া হবে না।

এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা বলেন, কোন রকম অনিয়ম দূর্নীতি প্রশ্রয় দেওয়া হবে না। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সচেতন মহলের দাবি, সরকার যে উদ্দেশ্যে এই প্রকল্প হাতে নিয়েছে, সেটি সঠিকভাবে বাস্তবায়ন না হলে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্নসহ ছোটবড় দুর্নীতি দিনদিন বেড়েই চলেছে। এই কাজের সঙ্গে জড়িতদের দ্রুত শনাক্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে সচেতন মহল।

সম্পর্কিত সংবাদ

সলঙ্গায় কলেজ ছাত্রীর আত্মহত্যা

সিরাজগঞ্জ জেলার সংবাদ

সলঙ্গায় কলেজ ছাত্রীর আত্মহত্যা

সিরাজগঞ্জের সলঙ্গায় গলায় দড়ি দিয়ে বন্যা পারভীন (১৭) নামে এক কলেজ ছাত্রী আত্মহত্যা করেছে। বন্যা পারভীন সিরাজগঞ্জ জেলার স...

কাজীপুরে বাল্যবিবাহ থামিয়ে দিয়ে বরযাত্রীর খাবার এতিমদের খাওয়ালেন ইউএনও

সিরাজগঞ্জ জেলার সংবাদ

কাজীপুরে বাল্যবিবাহ থামিয়ে দিয়ে বরযাত্রীর খাবার এতিমদের খাওয়ালেন ইউএনও

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, আজ দুপুরে দশম শ্রেণির ওই ছাত্রীর (১৬) সঙ্গে বগুড়া জেলার ধুনট উপজেলার চর সারিয়াকান্দি গ...

তাঁতশিল্পের কেন্দ্রবিন্দু শাহজাদপুরে বৈশাখী তাঁতবস্ত্র বিক্রির হিড়িক ! চাহিদা ও কদর বাড়ছে : ব্যাতিব্যস্ত দেশের তাঁতশিল্পীরা

অর্থ-বাণিজ্য

তাঁতশিল্পের কেন্দ্রবিন্দু শাহজাদপুরে বৈশাখী তাঁতবস্ত্র বিক্রির হিড়িক ! চাহিদা ও কদর বাড়ছে : ব্যাতিব্যস্ত দেশের তাঁতশিল্পীরা

শামছুর রহমান শিশির : পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে দেশের তাঁতশিল্পের কেন্দ্রবিন্দু শাহজাদপুরসহ দেশের তাঁতসমৃদ্ধ এলাকার তাঁত...

বিগ ডাটা কি এবং কেন! ( What is Big Data and Why? )

ফটোগ্যালারী

বিগ ডাটা কি এবং কেন! ( What is Big Data and Why? )

একটা সময় ছিলো যখন আমরা আমাদের সবকিছুই কাগজে লিখে রাখতাম। কখন খেতে যাবো, কবে মিটিং, কখন শপিং এ যাবো এসব টু ডু লিস্টগ...