বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সিরাজগঞ্জ সদর উপজেলার বনবাড়িয়া ইউনিয়নের কৈগারী-দোরতা এলাকার যমুনা নদীর বালু মহালের আধিপত্য নিয়ে আবারও নতুন করে দু‘পক্ষের মধ্যে চরম উত্তেজনা দেখা দিয়েছে। যে কোন মুহুর্তে আবারও লাশ পরার আশংকায় স্থানীয়রা আতংকিত ও দিশেহারা হয়ে পড়েছে। এ সব দিশেহারা মানুষ প্রতিকার চেয়ে সিরাজগঞ্জ জেলা প্রশাসক ও থানা পুলিশের কাছে অভিযোগ দাখিল করেছে।

এ বিষয়ে কৈগারী-দোরতা বালু মহালের তত্বাবধায়ক মো.একরামুল হক রিজভী বলেন, গত ১০ আগস্ট মঙ্গলবার দুপুরে সাবেক বিএনপি নেতা ও সিরাজগঞ্জ পৌরসভার ১০নং ওয়ার্ডের সাবেক কাউন্সিল আব্দুস ছাত্তারের নের্তৃত্বে ৫০/৫৫ জনের একটি শসস্ত্র সন্ত্রাসী দল ১টি স্প্রিটবোর্ট ও ১টি শ্যালো ইঞ্জিন চালিত নৌকা নিয়ে ওই বালু মহালে অতর্কিতে হামলা চালিয়ে বালু উত্তোলনের ড্রেজার মেশিন,ভাল্কহেড ও নৌকা ভাংচুর করে। এতে আমাদের লেবাররা বাঁধা দিলে তারা লেবারদের উপর হামলা চালিয়ে ব্যাপক মারপিট করে। 

এই ঘটনায় ১১ আগস্ট বুধবার সকালে আমি বাদী হয়ে সাবেক বিএনপি নেতা ও সিরাজগঞ্জ পৌরসভার ১০নং ওয়ার্ডের সাবেক কাউন্সিল আব্দুস ছাত্তার, সফর উদ্দিন, রিপন, টারজান, সোহেল, হেলালের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ৫০/৫৫জনের বিরুদ্ধে সিরাজগঞ্জ জেলা প্রশাসক ও সিরাজগঞ্জ সদর থানায় পৃথক দু‘টি অভিযোগ দাখিল করেছি। 

তিনি আরো বলেন, এ বছর সরকারী টেন্ডারের মাধ্যমে কৈগারী দোরতা বালু মহালের ইজারা পেয়েছেন মেসার্স হক ট্রেডার্স। আমি তার তত্বাবধায়ক। গত ১৩ এপ্রিল সিরাজগঞ্জ সদর উপজেলার বনবাড়িয়া ভূমি অফিস কর্তৃপক্ষ নিয়ম অনুযায়ী ওই বালু মহালের সীমানা নির্ধারণ করে দেয়। এরপর আমরা সেখানে বালু উত্তোলন কাজ শুরু করি। ইজারা না পেয়ে প্রতিহিংসা পরায়ন হয়ে আব্দুল ছাত্তার গং বিভিন্ন কৌশলে তাদের নানা ভাবে হয়রানি করতে থাকে। 

এরই ধারাবাহিকতায় গত মঙ্গলবার দুপুরে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী কয়েকজন  আনসার সদস্য নিয়ে নতুন করে সীমানা নির্ধারণ করতে যায়। এ সুযোগে সশস্ত্র ছাত্তার বাহিনী অতর্কিতে হামলা চালিয়ে ভাংচুর ও মারপিট করে লেবারদের প্রাণনাশের হুমকি দিয়ে চলে যায়। এরপর থেকে আমরা প্রাণনাশের ভয়ে আতংকিত হয়ে পড়েছি। এ ছাড়া এ বালু মহাল নিয়ে আবারও লাশ পরার আশংকায় আমরা দিশেহারা হয়ে পড়েছি। 

তিনি আরও বলেন, ২০১২ সালের ২ সেপ্টেম্বর যমুনা নদীর এ বালু মহালের দ্বন্দের জের ধরে আওয়ামীলীগ নেতা, সিরাজগঞ্জ পৌরসভার ১১নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও সিরাজগঞ্জ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন ও তার শ্যালক টিক্কা প্রতিপক্ষের হাতে নির্মম ভাবে খুন হয়। এর পর থেকেই এ বালু মহাল নিয়ে সবার মধ্যে চরম আতংক বিরাজ করছে। 

এরমধ্যে ছাত্তার গং নতুন করে হামলা চালিয়ে মারপিট,ভাংটুর ও প্রাণনাশের হুমকি দেওয়ায় আবারও লাশ পরার আশংকা দেখা দিয়েছে। এ ধরণের অনাকাঙ্খিত ঘটনা এড়াতে আমরা প্রশাসনের সার্বিক সহযোগিতা চেয়েছি।

এ বিষয়ে সিরাজগঞ্জ পৌরসভার ১০নং ওয়ার্ডের সাবেক কাউন্সিল ও সাবেক বিএনপি নেতা আব্দুস ছাত্তার বলেন,আমার বিরুদ্ধে আনিত অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। ওই দিন আমি ও আমার কোন লোকজন ঘটনাস্থলে উপস্থিত ছিলাম না। তার পরেও প্রতিহিংসা পরায়ণ হয়ে তারা আমার বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট অভিযোগ করেছে। আমি অচিরেই এর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবো ও মানহানির মামলা দায়ের করবো। 

তিনি আরও বলেন, প্রকৃত ঘটনা হল, তারা বালু মহালের সীমানা ছেড়ে অবৈধ ভাবে বাঁধের পাশে থেকে বালু উত্তোলনের খবর পেয়ে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের লোকজন বাঁধা দেয়। এতে ক্ষুব্ধ হয়ে তারা আমার বিরুদ্ধে এ ষড়যন্ত্রমূলক মিথ্যা অভিযোগ দাখিল করেছে। 

এ বিষয়ে সিরাজগঞ্জ সদর উপজেলা ভূমি কর্মকর্তা রবিন শীষ জানান, বালু মহালের ঘটনায় একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্তের জন্য বালু মহালে ভুমি অফিস থেকে সার্ভেয়ার পাঠানো হয়েছে।

এ বিষয়ে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান,এ বিষয়ে আমার কিছু জানা নেই। তাই এ ব্যাপাওে কিছু বলতে পারছি না।

এ বিষয়ে সিরাজগঞ্জ ২নং পুলিশ ফাঁড়ির ইনর্চাজ তরিকুল ইসলাম জানান, এ বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ জানান, বালু মহাল নিয়ে একটি অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সম্পর্কিত সংবাদ

কাল থেকে শুরু এইচএসসি পরীক্ষা, অংশ নিচ্ছে ১২ লাখ শিক্ষার্থী

জাতীয়

কাল থেকে শুরু এইচএসসি পরীক্ষা, অংশ নিচ্ছে ১২ লাখ শিক্ষার্থী

আগামীকাল রোববার (৬ নভেম্বর) থেকে সারা দেশে একযোগে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে।

নববর্ষ পহেলা বৈশাখ নিয়ে নানা কথা

উপ-সম্পাদকীয়

নববর্ষ পহেলা বৈশাখ নিয়ে নানা কথা

ঢাকার কাফরুলে মুক্তিযোদ্ধাদের মত বিনিময় সভা অনুষ্ঠিত

মুক্তিযুদ্ধ

ঢাকার কাফরুলে মুক্তিযোদ্ধাদের মত বিনিময় সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধিঃ গতকাল শনিবার বিকেলে ঢাকার কাফরুল থানা এলাকার পার্ক (চাইনিজ) হোটেলে মহানগর মুক্তিযোদ্ধাদের এক মত বিনিময়...

ঈদান্তে বাসের ছাদে যাত্রীর ঝূঁকিপূর্ণ চলাচল! বর্ধিত ভাড়া দিতে না পারায় ছাদে ওঠার প্রবণতা বাড়ছে

দিনের বিশেষ নিউজ

ঈদান্তে বাসের ছাদে যাত্রীর ঝূঁকিপূর্ণ চলাচল! বর্ধিত ভাড়া দিতে না পারায় ছাদে ওঠার প্রবণতা বাড়ছে

শামছুর রহমান শিশির : পবিত্র ঈদ-উল-আযহা’র পরবর্তীতে বগুড়া-নগরবাড়ী মহাসড়ক ও শাহজাদপুর-ঢাকা মহাসড়কে বাস ভাড়া আরেক দফা বেড়েছ...

ঘুষ না দেয়ায় প্রধান শিক্ষককে পেটালেন শিক্ষা অফিসের অফিস সহকারী!

অপরাধ

ঘুষ না দেয়ায় প্রধান শিক্ষককে পেটালেন শিক্ষা অফিসের অফিস সহকারী!

শাহজাদপুর প্রতিনিধি : এবার ঘুষের ৫ হাজার টাকা না দেয়ায় খোঁদ শাহজাদপুর প্রাথমিক শিক্ষা অফিসের অফিস সহকারী আব্দুর রশিদ কর...