শনিবার, ২০ এপ্রিল ২০২৪
53308bff9bddc-9

শাহজাদপুর সংবাদ ডেস্কঃ জানেন তো, চেহারা বদলানোর সবচেয়ে সহজ উপায় চুলের স্টাইলটা বদলে ফেলা। আয়নায় নিজের একই ধরনের চেহারাটা যাঁদের আর ভালো লাগছে না, তাঁরা নাহয় পাল্টে ফেলুন চুলের ঢং। কেটেছেঁটে নতুন একটা হেয়ারস্টাইল তো নিতেই পারবেন। চুল রং করালেও কিন্তু টের পাবেন বেশ বড় একটা পরিবর্তন। তবে তার আগে জেনে নিন এখনকার চুলের রং করানোর ট্রেন্ডটা কী।

আন্তর্জাতিক নানা ফ্যাশন সপ্তাহ, অস্কার, গোল্ডেন গ্লোব ইত্যাদি অনুষ্ঠান দেখছেন নিশ্চয়ই। তারকারা কেমন চুলের স্টাইলে হাজির হচ্ছেন, তা তো ইন্টারনেটের কল্যাণে জানতেই পারছেন।

আন্তর্জাতিক অঙ্গনের রূপবিশেষজ্ঞরা কী ভাবছেন চুলের রং নিয়ে? অস্কার ব্লান্ডি স্যালনের শীর্ষ চুলের রং বিশেষজ্ঞ কাইল হোয়াইটের মতে, এ বছরের চুলের রঙের ট্রেন্ড হলো স্বর্ণরঙা প্লাটিনাম। তবে এ রংটি আমাদের ত্বকের রঙের সঙ্গে তেমন মানানসই না-ও হতে পারে। সে ক্ষেত্রে বেছে নিতে পারেন ক্যারামেল রংটি। আর ওমব্রে ঢংটাও কিন্তু বেশ চলবে এ বছর। অর্থাৎ কাছাকাছি রঙের দুই রকম শেডের ব্যবহার।

হুট করেই চুলের রং না করিয়ে বরং আগে থেকে পরিকল্পনা করে নিন। কারণ, চুলের রঙ ঠিকঠাক না হলে তা দীর্ঘস্থায়ী ক্ষতিকর প্রভাব ফেলে। রং করানোর পর চুল রুক্ষ, অমসৃণ হয়ে যাওয়া; স্বাভাবিকের চেয়ে বেশি চুল পড়া ইত্যাদি হতেই পারে। সে কারণে চুলের একটু বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। এসবের সঙ্গে যদি মানিয়ে নিতে পারেন এবং চুলের যত্নের জন্য একটু সময় ব্যয় করতে পারেন, তবেই রং করানোর সিদ্ধান্ত নিন।

চুলে রং করার জন্য অবশ্যই পেশাদার চুলের রং বিশেষজ্ঞের কাছে যান। যাতে রং করার সময় চুলের ক্ষতি কম হয় এবং রংটাও আপনার মনমতো হয়। তাঁর কাছ থেকে জেনে নিন, কী ধরনের রং আপনার চুলের জন্য মানানসই। ত্বকের রং, চুলের ধরনের ওপর নির্ভর করে রং বেছে নিন। এখনকার জনপ্রিয় কোনো রং আপনাকে না-ও মানাতে পারে। আবার একজনকে যা মানাচ্ছে তা আপনার জন্য ভালো না-ও হতে পারে। রং করানোর পর চুলের যত্ন কীভাবে নিতে হবে, তা ভালোভাবে বুঝে নিন বিশেষজ্ঞের কাছ থেকে।

চুলের রং পছন্দ করার আগে ত্বকের বর্ণ আর চোখের রঙের দিকে খেয়াল রাখতে হবে। যদি চোখ ও ত্বকের বর্ণ উষ্ণ যেমন সোনালি, বাদামি বা হলুদাভ হয়, তাহলে চুলের রংও উষ্ণ ধরনের যেমন লালচে, বাদামি, মেহগনি, সোনালি ব্লন্ড ইত্যাদি হওয়া উচিত। চোখ ও ত্বকের রং শীতল যেমন গোলাপি ধরনের হলে যেকোনো রং, যা উষ্ণ নয় যেমন ধূসর বা প্লাটিনামের শেডগুলো, বেশ মানিয়ে যাবে। আমাদের দেশের মানুষের ত্বকের রং অনুযায়ী চুলের রং কখনোই একেবারে সাদা বা ধূসর হওয়া উচিত নয়। এতে আমাদের মানাবে না। এমন কোনো রং পছন্দ করা উচিত, যাতে ত্বকের রঙের সঙ্গে চুলের রঙের সুন্দর একটা মিশ্রণ থাকে।

যেকোনো এক রঙে পুরো চুল রাঙানো বা হালকা হাইলাইট করা বাড়িতেই সম্ভব। বাড়িতে যাঁরা চুল রং করতে চান, তাঁরা তৈরি করা রং কিনে নির্দেশনা অনুযায়ী করে নিতে পারেন। বাড়িতে চুল রং করার সময় খেয়াল রাখবেন, যাতে চুলের গোড়ায় রং বেশি না লাগে। তাতে চুল পড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কিন্তু যদি কয়েক রঙের শেড চান অথবা ওমব্রে করাতে চান, তাহলে পেশাদার কারও সাহায্য নেওয়াই ভালো। কারণ, এভাবে রং করানোর জন্য নানা রকম রাসায়নিক পদার্থ এবং তা মিশ্রণের সঠিক মাত্রা জানার প্রয়োজন হয়।

cu

চুল রং করানোর পর সঙ্গেই সঙ্গেই শ্যাম্পু করবেন না। অন্তত এক দিন অপেক্ষা করুন আর প্রথম কয়েক দিন চুলে ফ্ল্যাট-আয়রন ব্যবহার করুন, এতে চুলের রং দীর্ঘস্থায়ী হবে। অবশ্যই কোমল কোনো শ্যাম্পু অথবা রং করা চুলের জন্য বিশেষভাবে তৈরি শ্যাম্পু ব্যবহার করুন। যথেষ্ট আর্দ্রতা দেয় এমন কন্ডিশনার ব্যবহার করতে হবে। এতে আপনার চুলের রুক্ষতা কম হবে। চুলের উজ্জ্বলতা বজায় রাখার জন্য ঠান্ডা পানিতে চুল ধুতে হবে।

রঙিন চুলের পরিচর্যার জন্য বিশেষ খেয়াল রাখুন। রুক্ষতা কমাতে হালকা ভেজা চুলে ভালো ব্র্যান্ডের লিভ-ইন সিরাম ব্যবহার করতে পারেন। নিয়মিত মাথার তালুতে এবং পুরো চুলে তেল যেমন জলপাই, আমন্ড অথবা নারকেল তেল উষ্ণ করে মালিশ করুন। সপ্তাহে অন্তত এক দিন পুরো চুল ডিপ কন্ডিশন করুন। শুষ্ক ও রঙিন চুলের কন্ডিশনিংয়ের জন্য মেয়োনেজ, ডিম, কলা বেশ ভালো কাজ করে। রঙিন চুলে কোনো ধরনের মেহেদি বা হেনা ব্যবহার করবেন না, তাতে আপনার চুলের রং পরিবর্তন হয়ে যাবে। সরাসরি রোদ যেমন ত্বকের জন্য ক্ষতিকর, তেমনি রঙিন চুলের জন্য আরও বেশি ক্ষতিকর। যতটা পারবেন সরাসরি রোদ থেকে চুলকে ঢেকে রাখুন। দ্বিতীয়বার চুলে রং করার জন্য কমপক্ষে তিন মাস সময় নিন।

সম্পর্কিত সংবাদ

সাংবাদিক শিমুল হত্যার ২ মাস পর মেয়রের স্ত্রী’র মামলা দায়ের; এলাকায় তোলপাড় !হত্যা মামলা ভিন্নখাতে প্রবাহের অপচেষ্টা : নিন্দা ও প্রতিবাদের ঝড়

আইন-আদালত

সাংবাদিক শিমুল হত্যার ২ মাস পর মেয়রের স্ত্রী’র মামলা দায়ের; এলাকায় তোলপাড় !হত্যা মামলা ভিন্নখাতে প্রবাহের অপচেষ্টা : নিন্দা ও প্রতিবাদের ঝড়

শামছুর রহমান শিশির : শাহজাদপুরে সাংবাদিক আব্দুল হাকিম শিমুল হত্যার দীর্ঘ ২ মাস পর ওই হত্যা মামলার প্রধান আসামী পৌর মেয়র...

তৈরি পোশাক রপ্তানি আয় ছাড়িয়েছে ৩ বিলিয়ন ডলার

অর্থ-বাণিজ্য

তৈরি পোশাক রপ্তানি আয় ছাড়িয়েছে ৩ বিলিয়ন ডলার

আগস্টে দেশের তৈরি পোশাক রপ্তানি ছাড়িয়েছে ৩ বিলিয়ন ডলার। হয়েছে ৩২৩ কোটি ৮৭ লাখ ৫০ ডলার যা আগের বছরের একই সময়ের চেয়ে ৪৪ শত...

শাহজাদপুর প্রগতি বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠিত

শিক্ষাঙ্গন

শাহজাদপুর প্রগতি বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠিত

শাহ মখদুমের পূণ্যভূমি ও কবিগুরু রবি ঠাকুরের স্মৃতিবিজড়িত শাহজাদপুরে একটি ব্যতিক্রমধর্মী স্বেচ্ছাসেবামূলক প্রতিষ্ঠান স্কল...

শাহজাদপুর কোরবানীর গরু যাচ্ছে ঢাকাসহ সারাদেশে

অর্থ-বাণিজ্য

শাহজাদপুর কোরবানীর গরু যাচ্ছে ঢাকাসহ সারাদেশে

শামছুর রহমান শিশির : পবিত্র ঈদুল আজহা সমাগত। প্রতি বছর কোরবানির ঈদের আগে গবাদীপশুর রাজধানী শাহজাদপুরসহ আশেপাশের গবাদী পশ...