বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

বাংলাদেশ দুগ্ধ উৎপাদন কারী সমবায় ইউনিয়ন (মিল্কভিটা) গত পহেলা ফেব্রুয়ারী থেকে খামারীদের নিকট থেকে সংগ্রহিত দুধের মূল্য লিটার প্রতি দুই টাকা পাঁচ পয়সা কমিয়ে দিয়েছে। মঙ্গলবার এ সংক্রান্ত একটি পত্র মিল্কভিটার সকল দুগ্ধ উৎপাদনকারী সমবায় সমিতি বরাবর পাঠানো হয়েছে।

মিল্কভিটা কর্তৃপক্ষ বলেছে, প্রতিবছর এই সময়ে উৎপাদন বেশী হওয়ায় দুধের দাম কমানো হয়ে থাকে। এই আলোকেই স্বল্প সময়ের জন্য দুধের দাম কমানো হয়েছে। তবে খোলা বাজারে বিক্রয় মূল্য অপরিবর্তিত রাখা হয়েছে।

এ দিকে দুধের মূল্য কমিয়ে দেয়ায় খামারীদের মধ্যে চরম অসন্তোষ ছড়িয়ে পড়েছে। একদিকে কোটা পদ্ধতি চালু এবং দুধের দাম কম সার্বিক বিষয় নিয়ে খামারীরা দিশেহারা হয়ে পড়েছে।

মিল্কভিটা ও খামারীদের অভিযোগ থেকে জানা গেছে, মঙ্গলবার মিল্কভিটার বাঘাবাড়ি কারখানার সমিতি ব্যবস্থাপক মোঃ সাইদুল ইসলাম স্বাক্ষরিত পত্রে চর্বি ভেদে (ষ্ট্যার্ন্ডাড ৪.০০) লিটার প্রতি দুই টাকা কম নির্ধারন করে পত্র জারি করা হয়েছে। মঙ্গলবার এই পত্রগুলো মিল্কভিটার সকল প্রাথমিক দুগ্ধ উৎপাদনকারী সমবায় সমিতির কাছে পাঠানো হয়েছে। পত্রে আরো উল্লেখ করা হয়েছে, এই মূল্য চলতি মাসের ১ ফেব্রুয়ারী থেকে কার্যকারী হবে।

খামারীরা আরো জানায় গত একমাস ধরে মিল্কভিটা কর্তৃপক্ষ দুধ সংগ্রহে কোটা পদ্ধতি চালু করেছে। কোটা পদ্ধতি চালু করায় এমনিতেই খামারীরা তাদের উৎপাদিত এক চতুর্থাংশ দুধ মিল্কভিটায় বিক্রি করতে পারছে। বাকি দুধ কম মূল্যে বাইরে বিক্রয় করতে হচ্ছে।

মিল্কভিটার আওতায় রেশমবাড়ী প্রাথমিক দুগ্ধ উৎপাদনকারি সমবায় সমিতির সভাপতি আব্দুস সামাদ ফকির জানান, মিল্কভিটা কর্তৃপক্ষ একমাসের ব্যবধানে তিন দফা সিদ্ধান্ত নেয়ায় খামারীরা বিপদগ্রস্থ হয়ে পড়েছে। প্রথম দফায় কোটা, দুধ সংগ্রহ মাঝে মাঝে বন্ধ রাখা সবশেষে দাম কমানোর কারনে সবাই এখন লোকসান মুখি হয়ে পড়েছে। উৎপাদিত দুধ এখন পানির দামে বিক্রয় করা ছাড়া আর কোন পথ থাকবে না। ফলে গরুর খাবারের দাম পরিশোধ করতে এখন গরু বিক্রয় করা ছাড়া কোন বিকল্প নেই।

পোতাজিয়া ইউনিয়নের খামারী আশরাফ উদ্দীন বলেন, দেশে সব জিনিসের দাম ক্রমান্বয়ে বাড়ে। আর আমাদের দেশের উৎপাদিত দুধের দাম কমানো হয়। এই দুধ শিল্পকে ধংস করার জন্য কতিপয় স্বার্থন্বেষীরা দুধের দাম কমিয়ে কৃষকদেরকে পথে বসানোর জন্য উঠে পড়ে লেগেছে। এখন আমাদেরকে বাধ্য হয়ে আন্দোলনে নামা ছাড়া আর কোন পথ রইলো না।

বাঘাবাড়ি কারখানার দায়িত্বে নিয়োজিত উপমহাব্যবস্থাপক মোশারফ হোসেন জানান, উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে চার দশমিক শূণ্য শূন্য চর্বিতে লিটার প্রতি দুধের মূল্যে দুই টাকা কম নির্ধারন করে মঙ্গলবার পত্র দেয়া হয়েছে। বিক্রয় কম এবং উৎপাদন বেশী হওয়ায় কর্তৃপক্ষ নিয়মনুযায়ী এই সিদ্ধান্ত নিয়েছে।

সূত্রঃ সোনারদেশ২৪ডটকম

সম্পর্কিত সংবাদ

মন্ডল গ্রুপের চেয়ারম্যান সাবেক এমপি আবদুল মজিদ মন্ডল আর নেই

রাজনীতি

মন্ডল গ্রুপের চেয়ারম্যান সাবেক এমপি আবদুল মজিদ মন্ডল আর নেই

সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব আবদুল মজিদ মন্ডল (৭২) আর ন...

কোন পেশাই ছোট নয়, সব পেশাকে সম্মান করুন

উপ-সম্পাদকীয়

কোন পেশাই ছোট নয়, সব পেশাকে সম্মান করুন

মানুষের প্রয়োজনে দুনিয়ায় কত শত পেশা যে তৈরি হয়েছে তার ইয়ত্তা নাই । দেখুন না, জুতা সেলাই থেকে জাহাজ তৈরি কিংবা টিকা তৈরি...

শাহজাদপুর প্রেস ক্লাব থেকে রাজীব রাসেলকে সাময়িক বহিষ্কার

অপরাধ

শাহজাদপুর প্রেস ক্লাব থেকে রাজীব রাসেলকে সাময়িক বহিষ্কার

মাদক ব্যবসা, অনৈতিক ও অসামাজিক কর্মকান্ডে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত থাকার প্রমাণের ভ...

পাওয়া গেল গরু সদৃশ চার ডানাওয়ালা রহস্যময় প্রাণী!

আন্তর্জাতিক

পাওয়া গেল গরু সদৃশ চার ডানাওয়ালা রহস্যময় প্রাণী!

গরুর মতো আকৃতি তবে চারটি ডানা এমনই একটি কিম্ভুতকিমাকার প্রাণির সন্ধান পাওয়া গেল ব্রিটেনের সমুদ্রসৈকতে। অ্য়ানিসডালের সৈক...

‘ঝুরি’ তৈরির এক গ্রামের নাম হাটপ্রাঁচিল !

অর্থ-বাণিজ্য

‘ঝুরি’ তৈরির এক গ্রামের নাম হাটপ্রাঁচিল !

শামছুর রহমান শিশির ও সাগর বসাক, হাটপ্রাঁচিল,(কৈজুরি)থেকে ফিরে : সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার যমুনা নদী তীরবর্তী দুর্গম...

হাইকোর্ট থেকে শাহজাদপুর পৌরসভার মেয়র মিরুর জামিন লাভ

রাজনীতি

হাইকোর্ট থেকে শাহজাদপুর পৌরসভার মেয়র মিরুর জামিন লাভ

বিশেষ প্রতিবেদক : সাংবাদিক আব্দুল হাকিম শিমুল হত্যা মামলার প্রধান আসামী সিরাজগঞ্জের শাহজাদপুর পৌরসভার সাময়ীক বরখাস্তকৃত...