সিরাজগঞ্জে চতুর্থ দফায় বাড়ছে যমুনার পানি

সিরাজগঞ্জে চতুর্থ দফায় বাড়ছে যমুনার পানি

পাঁচ দিন ধরে কমার পর সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে আবারও বাড়তে শুরু করেছে যমুনা নদীর পানি। এ নিয়ে গত দুই মাসের ব্যবধানে যমুনায় চতুর্থ দফায় পানি বাড়ছে।

রোববার (২ আগস্ট) দুপুরে যমুনার পানি সিরাজগঞ্জ পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৩.৭১ মিটার। গত ২৪ ঘণ্টায় ২ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার (১৩.৩৫ মিটার) ৩৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অপরদিকে, কাজিপুর পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৫.৫৬ মিটার। যা গত ২৪ ঘণ্টায় ৪ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার (১৫.২৫ মিটার) ৩১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী রনজিৎ কুমার সরকার বলেন, ‘যমুনায় পানি বাড়ছে। তবে দুই দিন বাড়ার পর আবারও পানি কমতে শুরু করবে। চতুর্থ দফায় যমুনায় পানি বাড়ার বিষয়টি নিয়ে আতঙ্কের কোনো কারণ নেই।’

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আব্দুর রহিম বলেন, ‘জুন মাসের শুরু থেকে চার দফায় বাড়লো যমুনার পানি। ফলে দীর্ঘমেয়াদি বন্যার কবলে পড়েছে জেলার ৭টি উপজেলার ৬৪টি ইউনিয়ন। নিম্নাঞ্চলের ১ লাখ ১৮ হাজার পরিবারের প্রায় পাঁচ লাখ মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছেন। বন্যাকবলিতদের জন্য ৫৬৩.৫ মেট্রিক টন চাল, ৫ হাজার ৮৯০ প্যাকেট শুকনো খাবার ছাড়াও নগদ ৮ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।