সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১

শাহজাদপুর সংবাদঃ সম্পন্ন অনলাইন পত্রিকা “শাহজাদপুর সংবাদ ডটকম” ও “শাহজাদপুর সাময়িকী” নামক একটি স্থানীয় পত্রিকার শুভ উদ্বোধন সম্পন্ন হয়েছে। প্রধান অতিথি হিসেবে বাটনটিপে এবং ফিতা কেটে এ দু’টি পত্রিকার আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন স্থানীয় সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন।

পত্রিকার প্রধান সম্পাদক বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট আবুল বাশার এর সভাপতিত্ত্বে অনুষ্ঠিত উদ্ভাধনী ও অলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান ও স্বন্দীপ কুমার সরকার উপজেলা কমিশনার (ভূমি) শাহজাদপুর। 

স্বাগতিক বক্তা হিসেবে অনললাইন পত্রিকা প্রকাশনার মূল উদ্যোক্তা শাহজাদপুরের কৃতি সন্তান মোঃ শরীফ সরকার পত্রিকা প্রকাশনার লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে বক্তব্য রাখতে গিয়ে বলেন, শাহজাদপুরের বর্ণাঢ্য ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি রয়েছে। হীনমন্যতা ও নানা কর্মকান্ডে মূল লক্ষ্যচ্যুৎ হওয়ার কারনে আমরা আমাদের ইতিহাস ও ঐতিহ্য ও সংস্কৃতিকে হারাতে বসেছি। অনলাইন প্রত্রিকা প্রকাশনার মাধ্যমে আগামী প্রজন্মকে ইতিহাস ঐতিহ্য সম্পর্কে স্বচেতন করা এবং দেশ-বিদেশের সকল পাঠককে শাহজাদপুরের সাথে পরিচিত করার পাশাপাশি শাহজাদপুর থেকে এক ঝাঁক নতুন এবং বলিষ্ট কলম সৈনিক তৈরী করাই আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য।

প্রধান অতিথির বক্তব্যদানকালে জনাব হাসিবুর রহমান স্বপন বলেন, শাহজাদপুর সংবাদ ডট কম নামক অনলাইন পত্রিকা প্রকাশনার জন্য আমি প্রকাশনার সাথে জড়িতদের অভিবাদন জানাই। 

শাহজাদপুর সহ দেশে অনেক লোক বিদেশে থাকে। আমরা নিজেরা যখন বিদেশে কোন কাজে যাই তখন শাহজাদপুরের খবর জানতে পারিনা। এখন থেকে এ অনলাইন পত্রিকার মাধ্যমে আমরা বিদেশে বসেও আমার নিজস্ব সংসদীয় এলাকার খবর জানতে পারবো এটি আমার জন্য অত্যন্ত গর্বের। 

সত্য এবং বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে পত্রিকার ধারাবাহিকতা ধরে রাখার জন্য আমি সাংবাদিকদের অনুরোধ জানাই। সব সাংবাদিকদের ডেকে শাহজাদপুর প্রেসক্লাবকে সাংবাদিকদের প্রকৃত সংগঠন গড়ে তোলার জন্য আমার নিজস্ব উদ্যোগ ও সহযোগিতা থাকবে।

বিশেষ অতিথির বক্তব্যদানকাল, আজাদ রহমান বলেন, সাংবাদিকতা মহৎ পেশা হিসেবে স্বীকৃত। এ পেশার মর্যাদা ও সম্মান সাংবাদিকদেরই রক্ষা করতে হবে। কিন্তু যখন সাংবাদিকদের অপসাংবাদিকতার খবর পাই তখন কষ্ট লাগে। 

সঠিক তথ্য ও সত্য সংবাদ সংগ্রহ করে তা সুন্দর ও সাবলীল ভাষায় সংবাদপত্রে প্রেরন করাই মফস্বল সাংবাদিকদের কাজ। এ কাজে তারা পারদর্শিতা অর্জন করবে এটাই আমার প্রত্যাশা। নতুন প্রজন্মকে এ পেশায় এগিয়ে আসতে হবে। 

জাতি সমাজ ও সংস্কৃতি রক্ষায় কলমসৈনিক হিসেবে তারা আগামি দিনে ভূমিকা রাখবে এবং সত্যকে সত্য মিথ্যাকে মিথ্যা বলার সৎ সাহস অর্জন করবে এটাই আমাদের কামনা। শাহজাদপুর সংবাদ ডট কম আগামী দিনে এ দায়িত্ব পালনে সচেষ্ট হবে এটাই প্রত্যাশা করি।

বিশেষ অতিথির বক্তব্যদানকালে স্বন্দীপ কুমার সরকার বলেন, শুধু শাহজাদপুর প্রেসক্লাব নয় সাংবাদিকদের অসাংগঠনিক কর্মকান্ডের বাইরে এসে সকল প্রকৃত সাংবাদিকদের সংগঠিত করে এটি শক্তিশালী প্রেসক্লাব গঠন করাই উত্তম। 

ঈদের আগে সমকালে মিল্কভিটার দুধ সম্পর্কে যে সংবাদটি ছাপা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা। তিনি বলেন প্রতিটি সংবাদ এডিটিং একটি গ্ররুত্ত্বপূর্ণ বিষয়। অভিজ্ঞ এবং দায়িত্বশীল সম্পাদনা ছাড়া যে কোন খবর অনলাইনে প্রকাশ করাটা ঝুকিপূর্ণ। এ ব্যপারে সাবধানতা অবলম্বন করার পরামর্শ থাকলো।

সভাপতি তাঁর সমাপনী বক্তব্যদানকালে বলেন, অনলাইন পত্রিকা বিশ্বব্যাপী পরিচিতি পাওয়ার একটি মাধ্যম। সরকারের ডিজিট্যলাইজেশেন কার্যক্রমের সাথে সংহতি রেখে দেশে এবং বিদেশের অবস্থানরত বাংলা ভাষাভাষী পাঠকের কাছে সমগ্রদেশের তৃণমূল পর্যায়ের খবরগুলো পাঠকের কাছে পৌঁছে দেয়ার উদ্যোগ নেবে শাহজাদপুর সংবাদ ডট কম। 

তিনি আরো বলেছেন, এই পত্রিকার সুনির্দিষ্ট কিছু বিভাগে পাঠকদের লেখার এবং প্রকাশিত বিভিন্ন পর্যায়ের লেখার সমালোচনামুলক লেখালেখি করারও সুবিধা রাখা হয়েছে। স্থানীয় সকল সাংবাদিকদের লেখার বিষয়ে আরও সক্রিয় অংশ গ্রহনের সুযোগ সৃষ্টি করবে শাহজাদপুর সংবাদ ডট কম। এ ছাড়াও ছাত্রছাত্রী ও শিক্ষকদের জন্য শিক্ষা বিভাগ রয়েছে। সেখানেও তারা লেখার সুযোগ পাবেন। 

পত্রিকার সাথে সংশ্লিষ্ট সাংবাদিকদের উদ্যেশে তিনি বলেন, সাংবাদিকদের কোন বন্ধু নেই। ব্যক্তিস্বার্থে সত্যবিবর্জিত কোন সংবাদ কোন পক্ষের স্বার্থে প্রকাশ পেলে অন্যপক্ষ শত্রুতে পরিনত হবে। এভাবে দিনে দিনে শত্রুর সংখ্যা বাড়তে থাকবে। সে কারনে সব স্বার্থের উর্ধে থেকে সত্য প্রকাশ করাটাই সাংবাদিকদের জন্য উত্তম। এ বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানে শাহজাদপুর সাংবাদিকতা ও সামাজিক উন্নয়ন ফোরামের সদস্যবৃন্দ ও সাংবাদিক, শুধিমন্ডলী, সরকারী কমকর্তা কর্মচারীবৃন্দ, পেশাজীবি সংগঠনের সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন।

সম্পর্কিত সংবাদ

শাহজাদপুরে ভাতা পেতে প্রায় ১৪ হাজার আবেদন

শাহজাদপুর

শাহজাদপুরে ভাতা পেতে প্রায় ১৪ হাজার আবেদন

রবিবার(১৯সেপ্টেম্বর) উপজেলা সমাজসেবা কর্মকর্তার সূত্রে জানা যায়, এখন পযর্ন্ত ২০২১-২২ অর্থবছরে উপজেলার ১৩টি ইউনিয়ন ও ১টি...

শাহজাদপুরে সড়ক দুর্ঘটনায় বিএডিসি প্রকৌশলীর মৃত্যু, আহত ২

শাহজাদপুর

শাহজাদপুরে সড়ক দুর্ঘটনায় বিএডিসি প্রকৌশলীর মৃত্যু, আহত ২

সিরাজগঞ্জের শাহজাদপুরে আজ বৃহস্পতিবার সকাল ৮টায় সড়ক দুর্ঘটনায় পাবনা বিএডিসি’র নির্বাহী প্রেকৌশলী ও প্রকল্প পরিচালক সা...

শাহজাদপুরে আটকের ২৪ ঘন্টার মধ্যে ভিকটিম উদ্ধার

অপরাধ

শাহজাদপুরে আটকের ২৪ ঘন্টার মধ্যে ভিকটিম উদ্ধার

প্রতারণার মাধ্যমে অর্থ আদায়ের উদ্দেশ্যে যুবককে আটকে রেখে অর্থ দাবীর ২৪ ঘন্টার মধ্যে প্রতারক চক্রের হাত থেকে ভিকটিমকে উদ্...

শাহজাদপুরে গ্রামবাসীর হাতে ভুয়া পশু ডাক্তার আটক

শাহজাদপুর

শাহজাদপুরে গ্রামবাসীর হাতে ভুয়া পশু ডাক্তার আটক

সিরাজগঞ্জ শাহজাদপুর উপজেলার পোরজনা ইউনিয়নের পার জামিরতা গ্রামে গতকাল শুক্রবার (৪ এপ্রিল) দুপুরে ভুয়া পশু ডাক্তারকে আটক ক...

উল্লাপাড়া উপজেলা আওয়ামীলীগের ৭১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন

রাজনীতি

উল্লাপাড়া উপজেলা আওয়ামীলীগের ৭১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন

শাহজাদপুর সংবাদ ডটকম, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রিষ্টাব্দ : সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের ৭১ সদস্যবিশ...

শাহজাদপুরে ফেয়ার প্রাইজের চাল বিক্রি শুরু

শাহজাদপুর

শাহজাদপুরে ফেয়ার প্রাইজের চাল বিক্রি শুরু

বুধবার (১৫ সেপ্টেম্বর) সকালে সামাজিক দুরুত্ব বজায় রেখে ও এমএস খাদ্য বান্ধব কর্মসূচীর আওতায় নরিনা ইউনিয়নে ১০ টাকা কেজি দর...