শাহজাদপুর বার্ষিক পরীক্ষায় শিক্ষকের ভুল প্রশ্ন তৈরি করায় ৮৮ পরীক্ষাথী বিপাকে

শাহজাদপুর প্রতিনিধিঃ সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার চর নরিনা উচ্চ বিদ্যালয়ে ৭ম শ্রেণির বার্ষিক পরীক্ষায় ৩-১২-২০১৬ ইং তারিখে ইসলাম ও নৈতিক শিক্ষা (সৃজনশীল) প্রশ্নপত্রে শিক্ষকের তৈরি করা প্রশ্নে ভুল পাওয়া গেছে। এতে ৮৮ জন শিক্ষার্থীরা বিপাকে পড়েছে পরীক্ষা হলে। পরীক্ষা শেষে অভিভাবকরা ভুল দেখে লালকালি দিয়ে চিহ্নিত করে এ প্রতিবেদককে অভিযোগ জানিয়ে ক্ষোভ প্রকাশ করেন। শিক্ষা জীবনে এরকম ভুল পরীক্ষা দিলে কীভাবে ভবিষ্যতে শিক্ষিত নাগরিক সৃষ্টি হবে এমন প্রশ্ন অবিভাবকদের মনে। সম্প্রতি চলমান পরীক্ষার ইসলাম ও নৈতিক শিক্ষা প্রশ্নপত্রের ৬ নং প্রশ্নে লেখা :

চরটেপরী গ্রামের যুবক ছেলে রাস্তার ধারে বসে প্রায়ই স্কুলগামী ছাএীদের রুচিহীন কথাবার্তা বলে। ঐ গ্রামের সচেতন মানুষেরা দেখেও না দেখার ভান করে রাস্তা দিয়ে চলে যায়। এই অবস্থায় অনেক মেয়েরা বিদ্যালয়ে আসা বন্ধ করে দেয়। এতে ঐ এলাকার নারী শিক্ষার উন্নতি হচ্ছে না।

চর নরিনার পাশের গ্রাম চরটেপরী।চরটেপরীর অনেক ছাত্র-ছাত্রী এই স্কুলে লেখাপড়া করে তাদের ও অভিবাকদের মধ্য এখন মৌন ক্ষোভ প্রকাশ করে চলেছে।কথা হয় ৭ম শ্রেণির ফার্ষ্টবয় সজিব হোসেন এর সাথে ইসলাম শিক্ষার এই প্রশ্ন দেখালে ৬ নং প্রশের কি উওর লিখেছেন কিছুই বলতে পারে নাই চুপ করে দাঁড়িয়ে ছিল।শিক্ষার্থীর নাম প্রকাশে অনিচ্ছুক এক অভিভাবক হতাশা ব্যক্ত করে বলেন, পরীক্ষার প্রশ্নে যদি এমন ভুল লেখা হয়, তাহলে শত শত শিক্ষার্থী এসব শিক্ষকের কাছে কি শিখছে ? এসব স্বশিক্ষিত শিক্ষকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানিয়েছেন।সরেজমিন কথা হয় প্রধান শিক্ষক মো: শহিদুল ইসলামের সাথে, তিনি জানান প্রশ্ন আমি করি নাই। আমার শিক্ষক করেছে আর পাশের গ্রাম ও নারী শিক্ষা উন্নতি হচ্ছে না এটা লেখা ঠিক হয় নাই। ওই গ্রামের অনেক ছাত্র-ছাত্রী আমার স্কুলে লেখাপড়া করে। এই প্রশ্ন নিয়ে আমরা একটা মিটিং করবো।প্রশ্ন তৈরিকারী শিক্ষক আব্দুল সামাদের সাথে কথা বলতেই বলেন, ভাই আমার ভুল হয়ে গেছে ‘আপনি সংবাদটি দয়া করে পরিবেশন করবেন না, আমরা সমাধা করে নেব’।উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল কাদেরের সাথে মুঠোফোনে কথা হয়, প্রশ্নের ভুলের বিষয়টি আমি আজ আপনার কাছে জানলাম,যে প্রশ্নটা করা হয়েছে এটা কোন ভাবেই ঠিক হয় নাই।আমি দ্রুত প্রশ্নপত্রে হাতে নিয়ে শিক্ষকের রিরুদ্ধে তদন্তপূর্বক ব্যবস্থা নিব’।

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.