শাহজাদপুর পৌরসদরে ১যুগের সৃষ্ট জলাবদ্ধতায় দুর্ভোগ চরমে

শামছুর রহমান শিশির ও রাজীব রাসেল,শাহজাদপুর থেকে : সিরাজগঞ্জের প্রথম শ্রেণির শাহজাদপুর পৌরসভার অন্তর্গত রূপপুর নতুন পাড়া মহল্লার ২ স্থানে পানি নিষ্কাষণের জন্য ড্রেনেজ ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতেই সৃষ্টি হয় স্থায়ী জলাবদ্ধতা। গত প্রায় ১ যুগ ধরে ওই চরম দুরাবস্থা বিরাজ করায় ও জলাবদ্ধতা নিরসনে সংশ্লিষ্টদের নীরব ভূমিকায় ভূক্তভোগী এলাকাবাসীর মধ্যে রোষ ক্রমশঃ বৃদ্ধি পাচ্ছে। ওই চরম দুর্ভোগ, দুর্গতি থেকে পরিত্রাণে তারা পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) নাসির উদ্দিনের আশু সুদৃষ্টি ও হস্তক্ষেপ কামনা করেছেন।
আজ (সোমবার) দুপুরে রূপপুর নতুনপাড়া সরেজমিন পরিদর্শণকালে ওই মহল্লার উত্তরবঙ্গের তাঁতী প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হায়দার আলী, মৃত সলিমুদ্দি শেখের ছেলে হাজী মো : হেকমত আলী, মৃত জামাল উদ্দিনের ছেলে আব্দুল মজিদ, আব্দুল মোমিনসহ অসংখ্য মহল্লাবাসী আক্ষেপ প্রকাশ করে জানান, ‘ সামান্য বৃষ্টিতেই পৌরসদরের রূপপুর নতুন পাড়া মহল্লার আলহাজ্ব হায়দার আলীর মালিকানাধীন সাউদিয়া টেক্সটাইল মিলস্ সংলগ্ন মাত্র ২০/২৫ গজ সড়কে ও আফজালের মোড় থেকে দক্ষিণে উরির চরের অভিমুখী প্রায় ২’শ গজ রাস্তায় সামান্য বৃষ্টিতেই সৃষ্টি হয় স্থায়ী জলাবদ্ধতার। এ অবস্থা দীর্ঘদিনের। সৃষ্ট জলাবদ্ধতা রোদে শুকানো না পর্যন্ত নিত্যদিন সহস্রাধিক আবাল-বৃদ্ধ-বণিতা’র ওই স্থানে জমে থাকা পঁচা, দুর্গন্ধ ও অস্বাস্থ্যকর পানি মাড়িয়ে চলাচল ও সব ধরনের মালামাল পরিবহন করতে হচ্ছে। ওই স্থানে জমে থাকা পঁচা কাঁদাপানির কারণে সিংভাগ রিক্সা-ভ্যান চালকেরাই ওই পথে যাত্রী পরিবহন করতে অনাগ্রহ প্রকাশ করেন। গুঁটিকয়েক রিক্সা ও অটোভ্যান চালক ওই পথে সীমিত যাত্রী পরিবহন করলেও যাত্রীদের মাশুল হিসেবে দ্বিগুণ ভাড়া গুঁণতে হচ্ছে । কোমলমতি শিশুরা পঁচা পানি মাড়িয়ে বিদ্যালয়ে যাতায়াত করায় তাদের পানিবাহিত নানা রোগে আক্রান্তের সমূহ সম্ভাবনাসহ স্বাস্থ্য ঝুঁকি ক্রমাগত বাড়ছে।
মহলার অনেকেরই অভিযোগ, ‘নিয়মিত পৌরকর পরিশোধ করা হলেও পৌর কর্তৃপক্ষ কেনো গত প্রায় ১ যুগ ধরে মহল্লাবাসীর জনদুর্ভোগ লাঘবের প্রশ্নে মুখে কুঁলুপ এঁটে নিশ্চুপ রয়েছেন, তা নিয়ে তাদের মধ্যে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে । তারা দীর্ঘদিনের সৃষ্ট ওই দুর্ভোগ দুর্গতি থেকে পরিত্রাণে পৌরসভার মেয়র (ভার:) নাসির উদ্দিনের আশু সুদৃষ্টি কামনা করেছেন।
এ ব্যাপারে আজ (সোমবার) দুপুরে শাহজাদপুর পৌরসভার মেয়র (ভার:) নাসির উদ্দিনের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন,’ রূপপুর মহল্লাবাসীর দীর্ঘদিনের দুর্ভোগ লাঘবে ওই দু’টি স্থানে জলাবদ্ধতা স্থায়ীভাবে নিরসনে অচিরেই ড্রেনেজ ব্যবস্থা স্থাপন করা হবে। ইতিমধ্যেই ইউজিআইআইপি প্রকল্পের অধীনে ১১ কোটি ও ১৬ কোটি টাকাসহ মোট ২৭ কোটি টাকার টেন্ডার হয়েছে। অচিরেই কাজ শুরু হবে। সেইসাথে রূপপুর আফজালের মোড় থেকে দক্ষিণে মাদরাসা পর্যন্ত আরসিসি রাস্তা নির্মাণ করার আশ্বাসও এ সময় দিয়েছেন পৌরসভার মেয়র (ভার:) নাসির উদ্দিন। ‘