শাহজাদপুরে ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ’র শুভযাত্রা

শামছুর রহমান শিশির ও শরীফ সরকার : কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত শাহজাদপুরে স্থাপিত ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ’র ২০১৭-২০১৮ শিক্ষার্বষের প্রথম বর্ষের শিক্ষা কার্যক্রম আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে । প্রথম বর্ষের স্নাতক (সম্মান) এর দুটি অনুষদের ৩টি বিভাগের শিক্ষার্থীদের নিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হওয়ার মধ্যে দিয়ে এলাকাবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। বিভাগগুলো হচ্ছে, কলা অনুষদের রবীন্দ্র অধ্যায়ন বিভাগ, ইতিহাস ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগ এবং সামাজিক বিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগ। প্রতিটি বিষয়ে ৩৫ জন করে মোট ১০৫ জন শিক্ষার্থীকে নিয়ে শাহজাদপুর পৌর এলাকার ৩টি বেসরকারি কলেজের একাংশের অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু হওয়ার মধ্যে দিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হচ্ছে। রোববার রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ এ তথ্য নিশ্চিত করেছেন।
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সোহরাব হোসেন জানান, গত ১৫ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ৩টি বিষয়ে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের লিখিত পরীক্ষা গ্রহন করা হয়। মোট ১০৫টি আসনের জন্য প্রায় সাড়ে ৩ হাজার পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় অংশ নেয়। গত ২৪ ও ২৫ মার্চ শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ভবনে পরীক্ষার্থীদের মৌখিক পরীক্ষা সম্পন্ন হয়। তিনি জানান, মেধা তালিকা অনুযায়ী ৩টি বিষয়ে ইতোমধ্যেই ৯৬ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। অপেক্ষমান তালিকা থেকে ৯ জন শিক্ষার্থীকে ভর্তি জন্য বাছাই করা হয়েছে। ক্লাস শুরুর আগেই তাদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে বলে তিনি জানান। সূত্রমতে, ইতোমধ্যেই সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকসহ অন্যন্য কর্মচারীর নিয়োগ সম্পন্ন হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের জন্য নির্ধারিত স্থানে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো নির্মাণ কাজ সম্পন্ন না হওয়া পর্যন্ত অস্থায়ীভাবে দাপ্তরিক কর্মকান্ড, প্রশাসনিক কার্যালয় ও ক্লাস পরিচালনার জন্য শাহজাদপুর পৌর এলাকার বঙ্গবন্ধু মহিলা কলেজ, শাহজাদপুর মহিলা ডিগ্রি কলেজ ও মওলানা ছাইফ উদ্দিন এহিয়া ডিগ্রি কলেজের একটি করে ভবন বিনা ভাড়ায় ব্যবহারের জন্য প্রাথমিক পর্যায়ে ৫ বছর মেয়াদী সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষের সাথে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মধ্যে চুক্তিপত্র সম্পাদন করা হয়েছে। সূত্রমতে, শাহজাদপুর মহিলা ডিগ্রি কলেজের নব-নির্মিত ৪তলা ভবনে প্রশাসনিক কার্যালয়, দাপ্তরিক কর্মকান্ড সহ রবীন্দ্র অধ্যায়ন বিভাগ এবং ইতিহাস ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের শিক্ষার্থীদের এবং মওলানা ছাইফ উদ্দিন এহিয়া ডিগ্রি কলেজের একটি ভবনে অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের ক্লাস নেয়া হবে। অন্যদিকে, বঙ্গবন্ধু মহিলা কলেজের নব-নির্মিত ৪তলা ভবনের একাংশে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরী স্থাপন করা হবে। এদিকে, আগামীকাল মঙ্গলবার থেকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হওয়ার খবরে শাহজাদপুর সহ সিরাজগঞ্জ জেলাবাসীর মধ্যে আনন্দেও জোয়ার বইতে শুরু করেছে।
উল্লেখ্য, ২০১৫ সালের ৮ মে (২৫ বৈশাখ) শাহজাদপুর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি পূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ’র ভিত্তি প্রস্তর স্থাপন করেন। ২০১৬ সালের ২৬ জুলাই জাতীয় সংসদে ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ’ নামে একটি আইন পাশ করা হয়। ২০১৭ সালের ১১ জুন মহামান্য রাষ্ট্রপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের প্রধান ড. বিশ্বজিৎ ঘোষকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেন। উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ জানান, স্থানীয় সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপনের সহযোগিতায় পৌর এলাকার শাহজাদপুর মহিলা ডিগ্রি কলেজ, বঙ্গবন্ধু মহিলা কলেজ ও মওলানা ছাইফ উদ্দিন এহিয়া ডিগ্রি কলেজের নব-নির্মিত একাডেমিক ভবনগুলোতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যালয় স্থাপন ও ক্লাস শুরু করার সিদ্ধান্ত গ্রহন করা হয়। তিনি জানান, অবকাঠামো না থাকলেও ৮ মাসের মধ্যে শিক্ষার্থী ভর্তি করে ক্লাস চালু করার ক্ষেত্রে সহায়তাকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ধন্যবাদ জানিয়ে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।
জানা গেছে, শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের বুড়ি পোতাজিয়া মৌজার রবীন্দ্রনাথ ঠাকুর জমিদারদের প্রায় ৩শ’ একর গো-চারন ভূমির মধ্যে থেকে প্রাথমিক পর্যায়ে ১শ’ একর জমি ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ’র স্থাপনের জন্য স্থান নির্ধারণ করা হয়েছে। শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সহকারি প্রকৌশলী আনিছুর রহমান জানান, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের জন্য প্রাথমিক ভাবে নির্ধারিত ১শ’ একর জমির সীমানা প্রাচীর তৈরী, মাটি ভরাট এবং দু’টি সংযোগ সড়কে দুইটি সেতু নির্মানের জন্য ইতোমধ্যেই ১শ’ কোটি টাকার প্রাক্কলন প্রস্তুত করে মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে। তিনি জানান, অর্থ প্রাপ্ত সাপেক্ষে দরপত্রের মাধ্যমে এসব কাজ শুরু করা হবে। অন্যদিকে, উপজেলা নির্বাহী অফিসার শেহেলী লায়লা জানান, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রাথমিকভাবে নির্ধারিত ১শ’ একর জমির সীমানা নির্ধারন করা হয়েছে। শিগগিরই এ জমি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।