মহল্লাবাসীর ভাষ্য, ভোটের সময় এলেই তাদের খোঁজ খবর নেয়া হয় এবং নাগরিক সকল সুযোগ সুবিধা নিশ্চিতের প্রতিশ্রুতি দেয়া হয়। আর বাদ বাকি সময় তাদের চরম অবহেলিতই থাকতে হয়।


শাহজাদপুরে নাগরিক সুবিধা বঞ্চিত সহস্রাধিক পৌরবাসী; দুর্ভোগ চরমে

শামছুর রহমান শিশির : প্রথম শ্রেণির শাহজাদপুর পৌরসভার অন্তর্গত শাহজাদপুর পৌর এলাকার ২ নং ওয়ার্ডের রূপপুর দক্ষিণপাড়া মহল্লা ও পার্শ্ববর্তী ১ নং ওয়ার্ডের শেরখালি মহল্লার সহস্রাধিক নাগরিক সুবিধা বঞ্চিত মহল্লাবাসীর দুর্ভোগ- দুর্দশা চরমে পৌঁছেছে। শাহজাদপুর পৌরসভা থেকে ওই ২ মহল্লার অবস্থানগত দুরত্ব মাত্র ২/৩ কিলোমিটার হলেও চলাচলের রাস্তা না থাকায় বছরের পর বছর সেখানে বসবাস করতে সহস্রাধিক মহল্লাবাসীকে প্রতিনিয়ত অবর্ণনীয় ভোগান্তি পোহাতে হচ্ছে। বর্ষা মৌসুমে চলাচলের সড়ক না থাকায় বছরের ৪/৫ মাস তাদের নৌকায় চলাচল ও সব ধরণের মালামাল পরিবহন করতে হয়। সেইসাথে শত শত কোমলমতি শিক্ষার্থীদের প্রতিনিয়ত জীবনের ঝূঁকি নিয়ে স্কুলে যেতে হচ্ছে। মহল্লাবাসীর ভাষ্য, ভোটের সময় এলেই তাদের খোঁজ খবর নেয়া হয় এবং নাগরিক সকল সুযোগ সুবিধা নিশ্চিতের প্রতিশ্রুতি দেয়া হয়। আর বাদ বাকি সময় তাদের চরম অবহেলিতই থাকতে হয়। তাদের বিচারের বাণী নিরবে নিভৃতে কাঁদতেই দেখা যায়। দেখার কেউ নেই।
রূপপুর দক্ষিণপাড়া মহল্লা ও শেরখাখী মহল্লার আব্দুর রহিম ( সৌদি আরব প্রবাসী), আব্দুস সাত্তার, সাইফুল ইসলাম, জালাল ব্যাপারী, আলতা বানু, সাহেব আলী, রতন, কামার, বাবলু, অনন্ত, বাসু, আলাউদ্দিনসহ অসংখ্য মহল্লাবাসীর অভিযোগ, ‘ প্রথম শ্রেণির শাহজাদপুর পৌরসভা কার্যালয়ের মাত্র ২/৩ কিলোমিটারের মধ্যে প্রায় ২ শতাধিক পরিবার ২/৩ যুগ ধরে বসত করছেন। কিন্তু তাদের চলাচলের জন্য আজও কোন সড়ক নির্মিত না হওয়ায় প্রতিনিয়ত তাদের অবর্ণনীয় দুর্ভোগ ও ভোগান্তী পোহাতে হচ্ছে। অপেক্ষাকৃত নীচু এলাকা হওয়ায় বছরের ৪/৫ মাস সময় তাদের নৌকায় ও কাঁদা-মাটি মাড়িয়ে নিয়মিত চলাচল ও পন্য পরিবহন করতে হচ্ছে। সড়ক ছাড়াও বহুমূখী নাগরিক সুযোগ সুবিধা থেকে তারাও বঞ্চিত হচ্ছেন। ওই দুই মহল্লার ৫ম শ্রেণির ছাত্র সিয়াম, রেজোয়ান, ৪র্থ শ্রেণির ছাত্র আরাফ, মাদরাসা পড়–য়া রিয়নসহ অসংখ্য কোমলমতি শিক্ষার্থীরা জানায়, ‘বছরের ৪/৫ মাস জীবনের ঝূঁকি নিয়ে নৌকায় ও সাপ পোকার ভয় উপেক্ষা করে কাঁদামাটি মাড়িয়ে তাদের পাঠশালায় যেতে হয়। রাস্তা না থাকায় তাদের লেখাপড়া করতে অনেক কষ্ট পোহাতে হচ্ছে।’
এসব বিষয়ে শাহজাদপুর পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর জামাল ব্যাপারী ও মামুন মিয়ার সাথে যোগাযোগ করা হলে তারা জানান, ‘জমি ক্রয় বা অধিগ্রহণ করে সড়ক নির্মাণ পৌর বিধিতে না থাকায় ওই স্থানে সড়ক নির্মাণ করা যাচ্ছে না। ইতিপূর্বে সেখানে সড়ক নির্মাণের উদ্যোগ নেয়া হলেও মহল্লাবাসী জমি না দেয়ায় তা আর সম্ভব হয়নি।’ এদিকে, এ বিষয়ে শাহজাদপুর পৌরসভার দায়িত্বপ্রাপ্ত মেয়র মোঃ নাসির উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিবেদককে জানান, ‘ওই দুই মহল্লাবাসীর ভোগান্তী নিরসনে যথাশীঘ্র একটি সড়ক নির্মাণের পরিকল্পনা পৌর কর্তৃপক্ষের রয়েছে।’ অপরদিকে, নতুন করে আর কোন আশ্বাস নয়, অবিলম্বে জনদুর্ভোগ লাঘবে মহল্লাবাসী সেখানে একটি সড়ক নির্মাণের দাবী জানিয়েছে।