লন্ডনে করোনার মধ্যে লাখ লাখ ইঁদুরের হানা

করোনাভাইরাসের আক্রমণে এমনিতেই কাঁপছে যুক্তরাজ্য। এর মধ্যে আরেকটি বিপদ সামনে এসে হাজির। লন্ডনের বাড়িতে বাড়িতে হঠাৎ করে হানা দিচ্ছে বড় বড় ইঁদুরের দল। মনে করা হচ্ছে, লকডাউনের সময় বিভিন্ন রেস্তোরাঁ ইত্যাদি বন্ধ থাকার কারণে এই সব ইঁদুরের দল এখন আর খাবার পাচ্ছে না। তাই তারা চলে আসছে জনবসতি এলাকায়।জানা যায়, সেখানে বাড়ি বাড়ি ঘুরে খাবারের সন্ধান চালাচ্ছে এসব ইঁদুরের দল। না পেলে এমনকি একে অপরকে মেরে খেয়ে নিচ্ছে তারা।

সম্প্রতি ম্যাঞ্চেস্টারের এক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে একটি ছবি। সেখানে দেখা যাচ্ছে, ওই এলাকার এক বাসিন্দা একটি বড় ইঁদুর হাতে ধরে আছেন, যেটির দৈর্ঘ্যে ১৮ ইঞ্চি লম্বা। তবে সবকটির সাইজ এত বড় না হলেও কমবেশি ১২ ইঞ্চির কম নয়।

ওই বাসিন্দা বলেছেন, প্রথাগত ইঁদুর মারার বিষ আর এদের মারতে পারছে না। শরীরে বিষের পাল্টা শক্তি সঞ্চয় করে নিয়ে ধেয়ে আসছে ইঁদুরের দল।

এরা এত দ্রুত বংশবৃদ্ধি করে যে, ইঁদুরকে নিয়ন্ত্রণ করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। গবেষকরা বলছেন, বছরে সাত বার একাধিক সন্তানের জন্ম দিতে পারে মহিলা  ইঁদুর। ফলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এদের সংখ্যা।

গবেষকরা মনে করছেন, লকডাউনের মধ্যে ফেলে দেওয়া খাবারের এতই অভাব দেখা দিয়েছে যে, সেই ইঁদুরের দল সোজা চলে আসছে বাড়িতে। কারণ মানুষের সঙ্গ ছাড়া এদের পক্ষে বাঁচা সম্ভব নয়।

খবর নিউজ এইটটিন

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.