যুক্তরাষ্ট্রে ‘বর্ণবাদী হত্যা’র বিচারের দাবি ইংলিশ ফুটবলারের

ইংল্যান্ডের উইঙ্গার জর্ডান সানচোর হ্যাট্রিকে বুন্দেসলিগায় রবিবার তলানীর ক্লাব প্যাডেরবর্নকে ৬-১ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। এই জয়ের ফলে তারা শীর্ষ দল বায়ার্নের সঙ্গে পয়েন্টর ব্যবধান কমিয়ে সাত পয়েন্টে নামিয়ে এনেছে। ম্যচ শেষে ‘যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যার’ নায্য বিচার দাবি করেছেন সানচো।এই হ্যাট্রিকের সুবাদে বুন্দেসলিগায় চলতি মৌসুমে নিজে ১৭ গোল করার পাশাপাশি ১৭ গোলে অ্যাসিস্টের কৃতিত্ব প্রদর্শন করলেন ইংলিশ তারকা। খেলা শেষে মার্কিন যুক্তরাষ্ট্রে অজ্ঞাত কৃষ্ণাঙ্গ হত্যার বিচার দাবির আন্দোলনের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করলেন সানচো।

পরে নিজের ইনস্টাগ্রাম একাউন্টে তিনি লিখেছেন, ‘ক্যারিয়ারে প্রথম হ্যাট্রিক করতে পেরে রোমাঞ্চ অনুভব করছি। তবে একই সঙ্গে ব্যক্তিগতভাবে অস্বস্তি বোধ করছি। কারন এর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে আমাদের সবাইকে বিশ্বব্যাপী বর্ণবাদী পরিস্থিতির পরিবর্তনে সম্পৃক্ত হতে হবে।’

প্যাডারবর্নে অনুষ্ঠিত ম্যাচে ডর্টমুন্ডের হয়ে আরেক গোলদাতা মরোক্কোর আন্তর্জাতিক ফুটবলার আশরাফ হাকিমি নিজের জার্সি উচিয়ে ধরে সানচোর প্রতি নিজের সমর্থন জ্ঞাপন করেন।

এর আগে রবিবার অনুষ্ঠিত আরেক ম্যাচে বরুশিয়া মনচেনগ্লাবাখ এর ফরাসি স্ট্রাইকার মার্কাস থুরাম হাঁটু গেড়ে ফ্লয়েড হত্যার প্রতিবাদ জানান। শনিবার শালকের মার্কিন মিডফিল্ডার ওয়েস্টন ম্যাকেনিও ‘জর্জের জন্য ন্যায় বিচার চাই’ লেখা একটি বাহু বন্ধনী ব্যবহার করেন।

প্যাডারবর্নে রোববার অনুষ্ঠিত ম্যাচে সানচোর নজরকাড়া পারফর্মেন্স ডর্টমুন্ডের শিরোপা স্বপ্ন বাঁচিয়ে রেখেছে। ম্যাচের সবগুলো গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। প্রধমার্ধ গোলখরায় কাটানোর পর ৫৪ মিনিটে ডর্টমুন্ডের হয়ে গোলের খাতা খোলেন থরগান হ্যাজার্ড (১-০) । তিন মিনিট পর গোল করে ব্যাবধান দ্বিগুণ করেন হ্যাট্রিক ম্যান সানচো (২-০)। তবে ৭২ মিনিটের সময় পেনাল্টি থেকে স্বাগতিক প্যাডারবর্নের হয়ে একটি গোল পরিশোধ করে দেন উই হুনেমেইর (২-১)। এরপর ফের সানচো শুরু করেন গোল মিশন। ৭৪ ও ৯০ মিনিটে গোল করে হ্যাট্রিক পূর্ণ করেন তিনি। ইতোমধ্যে ৮৫ ও ৮৯ মিনিটে ডর্টমুন্ডের হয়ে আরো দুটি গোল করেন যথাক্রমে আশরাফ হাকিমি ও মার্সেল শ্যামেলজার ।

এর আগে অনুষ্ঠিত দিনের আরেক ম্যাচে ময়েনচেনগ্লাবাচ ৪-১ গোলে ইউনিয়ন বার্লিনকে পরাজিত করে।

তথ্যসূত্রঃ এবিএন

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.