মহামারির মাঝে পেস্তা বাদাম খেলে মিলবে যত উপকার

ছোট্ট আণুবীক্ষণিক জীব নোভেল করোনা ভাইরাস মহামারিতে রূপ নিয়ে রীতিমতো তাণ্ডব চালাচ্ছে পুরো বিশ্বে। সংক্রমণের এই সময়ে সুস্থ থাকতে পুষ্টিগুণে ভরপুর পেস্তা বাদাম খেতে পারেন নিয়মিত। ১০০ গ্রাম পেস্তা বাদামে ৫৬২ ক্যালোরি ছাড়াও প্রচুর প্রোটিন, আঁশ, মিনারেল এবং ভিটামিন বি থাকে। জেনে নিন নিয়মিত পেস্তা বাদাম খাওয়ার উপকারিতা সম্পর্কে-সুস্বাস্থ্য বজায়ে সহায়ক

প্রতিদিন পেস্তা বাদাম খেলে হৃদরোগের ঝুঁকি কমে। এটি কোলেস্টেরল ও ট্রাইগলেসেরিড নিয়ন্ত্রণ করে যা হৃদরোগের আশংকা কমায়। সুগার লেভেলও নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। এটি মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়।

শিশুদের জন্য উপকারী

স্ন্যাকস হিসেবে শিশুদের দিতে পারেন পেস্তা বাদাম। এতে প্রচুর প্রোটিন, পুষ্টি উপাদান লুটেইন, আঁশ ও ফসফরাস থাকে।  মস্তিষ্ক ও চোখের উন্নতির জন্য লুটেইন উপকারী। পেস্তায় স্বাস্থ্যকর ফ্যাট আছে যা শক্তি জোগায়। হৃদযন্ত্র ও রক্তনালী সুস্থ রাখে পেস্তা বাদাম।

এনার্জি বাড়ায়

পেস্তায় থাকা প্রোটিন এনার্জি বাড়াতে সাহায্য করে।

ওজন নিয়ন্ত্রণে রাখে

ফ্রেঞ্চ গবেষকদের মতে প্রতিদিন পেস্তা বাদাম খেলে শরীরের ওজনে কোনও পরিবর্তন হয় না। এমনকি একটু বেশি পরিমাণে পেস্তা খেলেও ওজন বাড়ে না। তাই স্ন্যাকস হিসেবে পেস্তা খেলে ওজন বৃদ্ধির জন্য কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খাওয়াও বন্ধ হয়।

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.