ভারতে শুরু কমান্ডার্স কনফারেন্স, চীন নিয়ে আলোচনায় সেনা প্রধানরা

ভারতের সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের নেতৃত্বে শুরু হয়েছে কমান্ডার্স কনফারেন্স। আজ বুধবার থেকে শুরু হওয়া এ বৈঠক চলবে তিন দিন ধরে।

সেনা বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা দেশের নিরাপত্তা বিষয়ক আলোচনার পাশাপাশি কথা বলবেন লাদাখের বর্তমান পরিস্থিতি নিয়েও।
ভারত ও চীন। পরিস্থিতি ধীরে ধীরে সীমান্তবর্তী স্থান ডোকলামের মতোই গুরুতর হতে চলেছে বলেই মত উচ্চ মহলের। কারাকোরাম পাসের দক্ষিণে শেষ সেনা পোস্ট দৌলত বেগ ওলদির কাছে স্ট্র্যাটেজিক ব্রিজ বানানোকে কেন্দ্র করেই শুরু হয়েছে স্ট্যান্ডঅফ।

লাদাখকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে যে উত্তেজনা তৈরি হচ্ছে সে বিষয়ে আলোচনা করতে বিশেষ বৈঠকের ডাক দেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উচ্চ পর্যায়ের এই বৈঠকে উপস্থিত ছিলেন দেশটির নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং মঙ্গলবার লাদাখ নিয়ে বিশেষ বৈঠক করেন বিপিন রাওয়াত এবং সেনা, নৌসেনা ও বিমান বাহিনী প্রধানদের সঙ্গে।

ভারতের সেনা বাহিনীর তরফে জানানো হয়েছে, প্যাংগং সো এবং গালওয়ান উপত্যকায় বাড়ানো হয়েছে সেনা বাহিনী। ইতোমধ্যে এই অঞ্চলে দুই থেকে আড়াই হাজার সেনা মোতায়েন করেছে চীন। একই সঙ্গে বাড়ছে তাদের অস্থায়ী সেনা ছাউনি।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় সেনা বাহিনীর এক উচ্চ পদস্থ কর্মকর্তা জানিয়েছেন, ‘ওই এলাকায় প্রতিপক্ষ চীনের থেকে ভারতীয় সেনার শক্তি অনেক বেশি।’ সূত্র: এইসময়।

সংবাদটি ভালো লাগলে অথবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে লাইক দিন।

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.