বাস-লঞ্চের ভাড়া না বাড়ানোর আহ্বান যাত্রী কল্যাণ সমিতির

সংবাদটি পরতে 2 মিনিট সময় লাগবে
বাস-লঞ্চের ভাড়া না বাড়ানোর আহ্বান যাত্রী কল্যাণ সমিতির

করোনাভাইরাস মহামারির এ দুর্যোগের সময়ে গণপরিবহন বিশেষ করে বাস-লঞ্চের ভাড়া না বাড়ানোর আহ্বান জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

সেই সাথে সংগঠনটি জ্বালানি তেলের দাম কমানো ও পরিবহনে চাঁদাবাজি বন্ধের দাবি জানিয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, দীর্ঘ লকডাউনে কর্ম হারিয়ে নিদারুণ আর্থিক সংকটে থাকা জনগণের ওপর বর্ধিত ভাড়া চাপিয়ে দেয়া হলে তা মরার ওপর খাঁড়ার ঘায়ে পরিণত হবে।

যেকোনো সংকটে বা অজুহাতে দেশে গণপরিবহনের ভাড়া বাড়ালে তা স্বাভাবিক সময়েও কমানোর কোনো নজির নেই জানিয়ে তিনি বলেন, দেশের ইতিহাসে দীর্ঘ ছুটিতে থাকা সাধারণ মানুষজন এখন এক ভয়াবহ আর্থিক সংকটে পতিত। তাই অর্ধেক যাত্রী নিয়েও যাতে গণপরিবহনগুলো বিদ্যমান হারে ভাড়া আদায় করে সেবা চালু রাখতে পারে তার জন্য গণপরিবহন চালুর আগেই জ্বালানি তেলের দাম কমিয়ে দেয়ার দাবি জানান তিনি।

বিবৃতিতে দাবি করা হয়, বিশ্ববাজারে বহু আগেই তেলের দাম কমেছে। দেশে দীর্ঘদিন যাবত কম মূল্যে জ্বালানি তেল কিনে চড়া দামে বিক্রি করে বেশ মুনাফা অর্জন করেছে বিপিসি। বর্তমানে দেশের রিজার্ভারগুলোতে উপচে পড়া জ্বালানি তেল মজুদের খবর ইতোমধ্যে গণমাধ্যমের বরাতে জানা গেছে।

গণমাধ্যমের বরাত দিয়ে গণপরিবহনে চাঁদাবাজির বিষয়ে যাত্রী কল্যাণ সমিতি জানায়, রাজধানীতে চলাচলকারী প্রতিটি বাস-মিনিবাসকে দৈনিক গড়ে ১২০০ থেকে ১৮০০ টাকা বা কোথাও ২০০০ টাকা পর্যন্ত চাঁদা দিতে হয়। প্রতিটি লেগুনা দৈনিক গড়ে ৮০০ থেকে ১০০০ টাকা চাঁদা দিয়ে চালাতে হয়।

প্রতিটি গণপরিবহন দৈনিক গড়ে যে পরিমাণ চাঁদা দেয় তা রোধ করার পাশাপশি সরকার সাশ্রয়ী মূল্যে জ্বালানি সরবরাহ নিশ্চিত করলে স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি গণপরিবহনে অর্ধেক যাত্রী নিয়েও যাতায়াত সম্ভব হবে বলে মোজাম্মেল হক মন্তব্য করেন।

বিবৃতিতে আরও বলা হয়, লঞ্চ পরিচালনার ক্ষেত্রে একমাত্র উপকরণ জ্বালানি তেলের মূল্য কমানো হলে গড় বোঝাইয়ের অর্ধেক যাত্রী নিয়েও লাভজনকভাবে যাতায়াত সম্ভব।

মোজাম্মেল হক বলেন, সিটি সার্ভিসের বাস-মিনিবাসের ভাড়া নির্ধারণের ক্ষেত্রে ২০ শতাংশ খালি সিট ধরে তা নির্ধারণ করা হয়েছে। তারপরও প্রতিটি বাস-মিনিবাসে ১০ থেকে ১৫টি অতিরিক্ত আসন সংযোজন করা আছে। এসব বিষয়গুলো এ সংকটের মুহূর্তে বিবেচনায় নিলে সড়ক ও নৌপথের কোনো পরিবহনে ভাড়া না বাড়িয়েও স্বাস্থ্যবিধি অনুযায়ী লাভজনকভাবে অর্ধেক যাত্রী নিয়ে যাতায়াত সম্ভব বলে দাবি করেন তিনি।

এবিএন/মমিন/জসিম

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আরো পড়ুন

সর্বশেষ সংবাদ

সর্বশেষ

সর্বোচ্চ পঠিত

আত্রাইয়ে বিষপানে গৃহবধূর আত্মহত্যা

আত্রাইয়ে বিষপানে গৃহবধূর আত্মহত্যা

নওগাঁর আত্রাইয়ে তারা বেগম নামে এক গৃহবধূর অপমৃত্যু হয়েছে। পরিবারের দাবি তিনি বিষপানে আত্মহত্যা করেছেন। গতকাল সোমবার আত্রাই উপজেলা স্বাস্থ্য...

শাহজাদপুরে বজ্রপাতে আনলোড ড্রেজারের কর্মী নিহত

শাহজাদপুরে বজ্রপাতে আনলোড ড্রেজারের কর্মী নিহত

সিরাজগঞ্জ শাহজাদপুর উপজেলার পৌর সদরে ২নং ওয়ার্ডে বজ্রপাতে রাজিব বেপারী নামে একজন নিহত ও সজল হাওলাদার নামে একজন আহত হয়েছে...

স্বাস্থ্য অধিদপ্তর বলছে ঊর্ধ্বতনদের নির্দেশে রিজেন্টের অনুমতি

স্বাস্থ্য অধিদপ্তর বলছে ঊর্ধ্বতনদের নির্দেশে রিজেন্টের অনুমতি

করোনাভাইরাস পরীক্ষা ও চিকিৎসা নিয়ে রিজেন্ট হাসপাতালে ও আরেক প্রতিষ্ঠানের প্রতারণার বিষয়ে অবশেষে মুখ খুলেছে স্বাস্থ্য অধিদপ্তর। গতকাল শনিবার গণমাধ্যমে...

সাঘাটায় ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত

সাঘাটায় ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত

টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে গাইবান্ধার ব্রক্ষ্মপুত্র ও যমুনা নদীর পানি হু হু করে বাড়ছে। ব্রহ্মপুত্র নদীর...

প্রাথমিকে পদোন্নতি পাচ্ছেন ১৮ হাজার শিক্ষক

প্রাথমিকে পদোন্নতি পাচ্ছেন ১৮ হাজার শিক্ষক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চলতি দায়িত্বে থাকা প্রধান শিক্ষকদের স্থায়ীকরণের কার্যক্রম শুরু হয়েছে। গ্রেডেশন লিস্ট (জ্যেষ্ঠতা তালিকা) সংগ্রহ করা হচ্ছে। চলতি...

x
%d bloggers like this: