বাঙালি সাংস্কৃতিক জোটের সভাপতি চয়ন সাধারণ সম্পাদক বাশার নির্বাচিত

নিজস্ব প্রতিনিধি: বাঙালি সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় কমিটির সভাপতি হিসেবে সাবেক সংসদ সদস্য চয়ন ইসলাম এবং সাধারণ সম্পাদক হিসেবে সাইফুল আজম বাশার নির্বাচিত হয়েছেন।

বৃহস্পাতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের হল রুমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত ৩৬ টি সাংস্কৃতিক সংগঠনসমূহের সমন্বয়ে গঠিত ‘বাঙালি সাংস্কৃতিক জোট’ এর পূর্ণাঙ্গ কমিটি গঠনোত্তর এক সংবাদ সম্মেলনে সংগঠনের নবনির্বাচিত সভাপতি চয়ন ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, ‘গত ১৪ জানুয়ারি রাজধানীর শিল্পকলা একাডেমিতে এক প্রতিনিধি সভায় পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে সহসভাপতি আব্দুল মতিন ভূঁইয়া, কবি রবিন্দ্র গোপ, মো.হাবিবুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক শেখ আওলাদ হোসেন রুহুল, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিঃ আসাদউল্লাহ তুষার সহ মোট ১০১ জনের কমিটি করা হয়েছে।’

এ ছাড়া নাট্যজন ড. ইনামুল হক, সংসদ সদস্য কবি কাজী রোজি, মিজু আহমেদ, দেলোয়ার জাহান ঝন্টুসহ মোট ১২ জনকে সংগঠনের উপদেষ্টা করা হয়েছে বলে জানান চয়ন ইসলাম।

তিনি আরো বলেন, ‘জাতির জনক শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত দেশের ৩৬টি সংগঠনের সমন্বয়ে গঠন করা হলো বাঙালি সাংস্কৃতিক জোট।মৌলবাদী, জঙ্গিবাদী গোষ্ঠী আজও আমাদের সংস্কৃতির জন্য বড় হুমকি। এ লক্ষ্যে সংগঠনের কার্যক্রমকে গতিশীল করার জন্য কমিটি গঠন করা হয়েছে। বাঙালি সাংস্কৃতিক জোটের উদ্যোগে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, গণঅভ্যূত্থান দিবস, মাতৃভাষা দিবস, জাতির জনকের জন্মদিবস, মহান মে দিবস, রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী, শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসসহ বিভিন্ন জাতীয় দিবস পালন করা হবে।’

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, একটি রাজনৈতিক-সাংস্কৃতিক বলয় তৈরির লক্ষ্যে এ সংগঠনটি গঠন করা হয়েছে। এ সময় বেশ কিছু উদ্দেশ্যের কথা বলা হয়। তা হলো-মহান মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগকে ঘিরে সব রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সমূহের মিলন ঘটানো। সুবিধাবঞ্চিত শিল্পী, সংস্কৃতি কর্মী এবং সংগঠকদের কল্যাণে কার্যকরী ভূমিকা রাখা। সম্ভবনাময় শিল্পীদের প্রতিভা বিকাশের সুযোগ দেয়া বাঙালি জাতির গৌরবের ইতিহাস জনসম্মুখে তুলে ধরা। বাঙালির চিরায়ত সাহিত্য, চিত্রকলা, সংগীত ও সংস্কৃতির বিকৃতি রোধ করে তা আদি অবস্থায় মূদ্রণ প্রচার ও প্রসারের ব্যবস্থা করা ইত্যাদি।

সংবাদ সম্মেলনে বাঙালি সাংস্কৃতিক জোটের নবনির্বাচিত সাধারণ সম্পাদক হিসেবে সাইফুল আজম বাশার, সিঃ সহসভাপতি আব্দুল মতিন ভূঁইয়া, খোরশেদ আলম খসরু, মো. হাবিবুর রহমান, এস এ রানা, আলম দেওয়ান। যুগ্ম সাধারণ সম্পাদক শেখ আওলাদ হোসেন রুহুল, আনজাম মাসুদ, সঞ্জিব দাস অপু, সাংগঠনিক সম্পাদক শাহ্‌ আলম শিকদার জয়, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আসাদউল্লাহ তুষার,দফতর সম্পাদক:সফীউদ্দীন সেলিমপ্রমুখ উপস্থিতি ছিলেন।

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.