অর্থ-বাণিজ্য

বাংলাদেশে ব্যবসায় সফল হচ্ছেন নারীরা : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন,ব্যবসা-বাণিজ্যে বাংলাদেশের নারীরা বেশ এগিয়েছে। দেশের অর্ধেক জনগোষ্ঠিকে উৎপাদনশীল কাজে সম্পৃক্তকরণে সরকার নানা কার্যক্রম বাস্তবায়ন করছে। ক্ষুদ্র ও মাঝারী নারী উদ্যোক্তাদের ঋণ সহায়তাসহ অন্যান্য প্রয়োজনীয় সুবিধা দেয়া হচ্ছে। যার ফলস্বরুপ নারীরা ব্যবসায় সফল হচ্ছেন।

তিনি মঙ্গলবার রাতে জাতিসংঘ ও বিশ^ বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) আয়োজিত ‘সি ট্রেড আউট লুক’ বিষয়ক উচ্চ পর্যায়ের পলিটিক্যাল ফোরামের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন,নারীরা কেবল দেশীয় বাণিজ্য নয়, বৈশ্বিক বাণিজ্যেও উঠে আসুক,বাংলাদেশ সরকার সে লক্ষ্যে সহায়তা দিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক বাণিজ্য মেলায় নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার দেয়া হচ্ছে।

টিপু মুনশি বলেন,কুটির শিল্পে বাংলাদেশের নারীরা সাফল্য পাচ্ছে। জেলা পর্যায়ে নারীদের চেম্বার গড়ে উঠেছে। করোনায় ক্ষতিগ্রস্ত এসএমই শিল্পের জন্য ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের ২০ শতাংশ নারী উদ্যোক্তারা পাবেন বলে তিনি জানান।

তিনি আরো বলেন,বিশে^র দ্বিতীয় বৃহত্তম পোশাক শিল্প বাংলাদেশে,যেখানে ৪৫ লাখ শ্রমিক কর্মরত। যার ৮০ শতাংশ নারী শ্রমিক। করোনাভাইরাস পরিস্থিতিতে এসব শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধে সরকার উদ্যোক্তাদের ৫ হাজার কোটি টাকার প্রণোদনা দিয়েছে।এর পাশাপাশি ক্ষতিগ্রস্ত শিল্পের পুনরুদ্ধারে জরুরি,স্বল্প,মধ্যম ও দীর্ঘমেয়াদি পদক্ষেপ নেয়া হয়েছে।

ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক ডরোথি টেম্বোর সঞ্চালনায় অনুষ্ঠানে যুক্তরাজ্যের পার্লামেন্টারি আন্ডার সেক্রেটারি অফ স্টেট ও প্রধানমন্ত্রীর নারী শিক্ষা বিষয়ক বিশেষ দূত বারোনেস সাগ সিবিই,ত্রিনিদাদ এন্ড টোবাগোর সিনেটর এবং শিল্প ও বাণিজ্যমন্ত্রী পাউলা গোপি-স্কোন এবং কানাডার ক্ষুদ্র, বাণিজ্য, রফতানি উন্নয়ন ও আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী মেরি এনজি বক্তব্য রাখেন।

Tags

Related Articles

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
x
Close
Close
%d bloggers like this: