শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ এর পক্ষকালব্যাপী সাংস্কৃতিক উৎসব। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষের সমাপনী উপলক্ষে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ১৭ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।

 উৎসবের সমাপনী দিন ৩০ মার্চ সন্ধ্যা ৭ টায় অ্যাকাডেমিক ভবন ১-এর মিলনায়তনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় থিয়েটারের প্রযোজনা ও পরিবেশনায় মঞ্চস্থ হয় কবিগুরু  রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা নৃত্যনাট্য ‘চন্ডালিকা’। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের  ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহ্ আজম বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন এমন একটি রাষ্ট্রের, যার চারিত্র্য-ভিত্তি হবে অসাম্প্রদায়িকতা। এই রাষ্ট্রে কোনো মানুষই ধর্মপরিচয়ে উঁচু-নিচু বিবেচিত হবেন না। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর  ‘চন্ডালিকা’ নাটকে সেই সত্যের উদ্ভাসন ঘটিয়েছেন। এ সূত্রে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিবশতবর্ষের সমাপনীতে এই নাট্য  মঞ্চায়ন খুবই প্রাসঙ্গিক।’ ভাইস-চ্যান্সেলর অধ্যাপক শাহ আজম রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের এই পক্ষকালব্যাপী আয়োজনকে সফল করে তুলতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থীসহ যারা অক্লান্ত পরিশ্রম করেছেন, তাঁদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

উল্লেখ্য, পক্ষকালব্যাপী সাংস্কৃতিক উৎসবে একাধিক একক বক্তৃতা, আন্তঃস্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিতর্ক, বইমেলা, ফটোগ্রাফি প্রতিযোগিতা, গ্রন্থ-সমালোচনা প্রতিযোগিতা, বর্ণাঢ্য সাংস্কৃতিক আয়োজন ও চলচ্চিত্র প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। ২৫ মার্চ গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি ও বাংলাদেশের কাছে পাকিস্তানের ক্ষমা প্রার্থনার দাবিতে  প্রদীপ প্রজ্জ্বালন করা হয় ক্যাম্পাসে। ২৬ মার্চ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর-এর পোট্রেট উন্মোচন করা হয়। একইদিন অপরাহ্ণে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে স্বাধীনতা দিবস বক্তৃতা করেন একুশে পদকে ভূষিত অধ্যাপক সনৎ কুমার সাহা।

সম্পর্কিত সংবাদ

গাজা  প্রশ্নে ব্রিটিশ মন্ত্রী ওয়ার্সির পদত্যাগ

আন্তর্জাতিক

গাজা প্রশ্নে ব্রিটিশ মন্ত্রী ওয়ার্সির পদত্যাগ

সিরাজগঞ্জের শ্রেষ্ঠ সার্কেল অফিসার ফাহমিদা হক শেলী

ফটোগ্যালারী

সিরাজগঞ্জের শ্রেষ্ঠ সার্কেল অফিসার ফাহমিদা হক শেলী

শাহজাদপুর সংবাদ ডটকম, বিশেষ প্রতিবেদক, বুধবার, ২৬ সেপ্টেম্বও ২০১৮ খ্রিষ্টাব্দ : সিরাজগঞ্জ পুলিশ সুপার কার্যালয় সন্মেলন ক...

শাহজাদপুরে ভূমি সপ্তাহ শুরু

শাহজাদপুরে ভূমি সপ্তাহ শুরু

ভূমি সংক্রান্ত নাগরিক সেবা আরও জনমুখী, তথ্য প্রযুক্তি নীর্ভর ও গ্রাহক বান্ধব করে তোলার লক্ষে গতকাল শনিবার উপজেলা ভূমি অফ...

শাহজাদপুরে ছেলেকে অপহরণ ও ব্যবসায়ীকে হত্যার হুমকি দিয়ে ২লাখ টাকা চাঁদা দাবী ৩ অপহরণকারী আটক

আইন-আদালত

শাহজাদপুরে ছেলেকে অপহরণ ও ব্যবসায়ীকে হত্যার হুমকি দিয়ে ২লাখ টাকা চাঁদা দাবী ৩ অপহরণকারী আটক

আজ রোববার শাহজাদপুরে চাঁদাবাজও অপহরণকারী চক্রের ৩ সদস্যকে পুলিশ আটক করে। এরা হল, উপজেলার...

মন্ডল গ্রুপের চেয়ারম্যান সাবেক এমপি আবদুল মজিদ মন্ডল আর নেই

রাজনীতি

মন্ডল গ্রুপের চেয়ারম্যান সাবেক এমপি আবদুল মজিদ মন্ডল আর নেই

সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব আবদুল মজিদ মন্ডল (৭২) আর ন...