ফিলিস্তিনিদের ২০০ ভবন ধ্বংস করতে যাচ্ছে ইসরায়েল

পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের ২০০ ভবন ধ্বংস করতে যাচ্ছে ইসরায়েল। গতকাল রবিবার এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে দেশটি। সেই আদেশে দশক পুরনো ফিলিস্তিনের মালিকানাধীন দু’শ শিল্প কাঠামো ভেঙে দিতে বলা হয়েছে। ওয়াফা নিউজ এজিন্সির বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে মিডিল ইস্ট মনিটর।

পূর্ব জেরুজালেমের আরব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান কমল ওবেইদাত জানিয়েছেন, ইসরায়েলি পরিকল্পনা ও জোনিং কমিটির সুপারিশক্রমে এই আদেশ দেওয়া হয়েছে। সেখানে গাড়ি মেরামতের দোকান, রেস্তোরাঁ ও অন্যান্য ভবনসহ ২০০টি কাঠামো ভেঙে ফেলা হবে। শুধুমাত্র ফিলিস্তিনিদের ঘরগুলো ভেঙে দেওয়ার আদেশ দেওয়া হয়েছে।

এই ধরনের আদেশকে বর্ণবাদী আখ্যা দিয়ে ওবেইদাত বলেছেন, ইসরায়েল এই এলাকায় নিজেদের বাড়ি বা বিল্ডিং তৈরি করার জন্য ফিলিস্তিনিদের ভবনগুলো ভাঙার আদেশ দিয়েছে। পূর্ব জেরুজালেমের এই অঞ্চলটিতে তিন লাখের মতো ফিলিস্তিনি বসবাস করেন।

জেরুজালেম মিউনিসিপালিটির এক মুখপাত্র বলেন, ইসরায়েলের ‘বিল্ডিং প্রকল্প’র অংশ হিসেবে ভবনগুলো ভেঙে ফেলা হচ্ছে। তবে তিনি আর কোনো তথ্য জানানি। তবে ফিলিস্তিনিরা মনে করেন, পূর্ব জেরুজালেম থেকে ফিলিস্তিনিদের বিতাড়িত করাই এর লক্ষ্য।

সূত্রঃ বিডি-প্রতিদিন

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.