ধান কেনার অভিনব উপায় মাশরাফির

চলতি বোরো ধান সংগ্রহে নড়াইলের ৩ উপজেলার মধ্যে সদর উপজেলায় সংগ্রহ করা হয়েছে কৃষকের অ্যাপস এর মাধ্যমে ইতিমধ্যে লটারীর মাধ্যমে ধান সংগ্রহকারীদের তালিকা প্রস্তুত করা হয়েছে। কৃষকের ধান আনতে সুবিধায় পরিবহন খরচ কমাতে এবার সরাসরি কৃষকের বাড়ি থেকে ধান সংগ্রহের জন্য পরিবহন ব্যবস্থা করলেন সংসদ মাশরাফি।

আজ বুধবার দুপুরে নড়াইল সদর উপেজেলার ভাদুলিডাঙ্গা গ্রাম থেকে কৃষকের বাড়ি থেকে ধান সংগ্রহ করে তা মাশরাফির দেওয়া গাড়িতে তুলে গোডাউনে নেওয়া হয়। নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা, সদর উপজেলা নির্বাহী অফিসার সালমা সেলিম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজামউদ্দিন খান নিলু, জেলা খাদ্য কর্মকর্তা মো. মনির হাসান, নড়াইল পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শরফুল আলম লিটু এ সময় উপস্থিত থেকে চেক প্রদান করেন।

নড়াইল সদর উপজেলায় এ বছর কৃষকের অ্যাপ এর মাধ্যমে ধান সংগ্রহ হচ্ছে। এই উপজেলায় দুই ধাপে মোট ৩ হাজার ৮২৩ মেট্রিকটন ধান সংগ্রহের জন্য ৩  হাজার ১৩২ জন কৃষক নির্বাচন করা হয়েছে। বাড়ি থেকে ১ হাজার ৪০ টাকা মনে সরকারি ধান ক্রয় করে নিয়ে যাওয়ায় খুশি স্থানীয় কৃষকেরা।

জেলা খাদ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবার জেলায় মোট ৮ হাজার ৮১ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। এর মধ্যে সদরে ৩ হাজার ৮২৩, কালিয়ায় ২ হাজার ৮১৩ এবং লোহাগড়ায় ১ হাজার ৪৪৫ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে।

এতে ধানের সরকারী নায্য মূল্যের পুরোটাই কৃষকের কাছে থাকবে। সব কৃষকের বাড়ি থেকে এভাবে পরিবহন খরচ দিয়ে ধান আনা সম্ভব না হলেও অধিকাংশ কৃষকের কাছ থেকেই এভাবে সংগ্রহ অব্যহত থাকবে।

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.