রবিবার, ০২ অক্টোবর ২০২২

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ২০৪ জনের মৃত্যু হয়েছে। একই সময় এ ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৮ হাজার ৪৮৯ জন। আজ শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গতকাল শুক্রবার ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৮৭ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। আর একই সময় এ ভাইরাসে আক্রান্ত শনাক্তের সংখ্যা জানানো হয় ১২ হাজার ১৪৮ জন। আর গত রোববার দেশে করোনায় আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৩০ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত এক দিনে আরটি–পিসিআর, জিন এক্সপার্ট ও র‍্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে ৬২৭টি সক্রিয় ল্যাবে ২৯ হাজার ২১৪টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে করোনাভাইরাস পজিটিভ আসে ৮ হাজার ৪৮৯টি। সে হিসাবে আক্রান্ত শনাক্তের হার ২৯ দশমিক ০৬ শতাংশ। যেখানে গতকাল ৪১ হাজার ৯৪৭টি নমুনা পরীক্ষা করে ১২ হাজার ১৪৮টি করোনাভাইরাস পজিটিভ আসার তথ্য জানানো হয়। সে হিসাবে শনাক্তের হার ছিল ২৮ দশমিক ৯৬ শতাংশ। এর আগের দিন এ হার জানানো হয়েছিল ২৭ দশমিক ২৩ শতাংশ।

এই সময়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে এক দিনে মারা গেছেন ৮২ জন। আর খুলনা বিভাগে ৪৯ জন, চট্টগ্রাম বিভাগে ৩২ জন, রাজশাহীতে ২০ জন, বরিশালে ৫ জন, সিলেটে ২ জন, রংপুরে ১০ জন এবং ময়মনসিংহে ৪ জন মারা গেছেন।

একদিনে করোনায় মৃত ১৮৭ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৪৭, বেসরকারি হাসপাতালে ২৮ জন এবং বাসায় মারা গেছেন ১২ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ১২৫ জন, আর নারী ৭৯ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত ২০৩ জনের মধ্যে ৯১-১০০ বছর বয়সী ১ জন, ৮১-৯০ বছর বয়সী ১৫ জন, ৭১-৮০ বছর বয়সী ৩৫ জন, ৬১-৭০ বছর বয়সী ৫১ জন, ৫১–৬০ বছর বয়সী ৫৮ জন, ৪১–৫০ বছর বয়সী ২৫ জন, ৩১–৪০ জন বছর বয়সী ১২ জন, ২১–৩০ বছর বয়সী ৫ জন এবং ১১–২০ বছর বয়সী ২ জন মারা গেছেন।

এ ছাড়া, গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ৮ হাজার ৮২০ জন রোগী। এ নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ৯ লাখ ২৩ হাজার ১৬৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম কোভিড আক্রান্ত শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্তের খবর জানানো হয় গত বছরের ৮ মার্চ। স্বাস্থ্য অধিদপ্তর প্রথম মৃত্যুর খবর জানায় ১৮ মার্চ।

সম্পর্কিত সংবাদ

শাহজাদপুরে মিথ্যা মামলা প্রত্যাহার ও চাঁদাবাজি বন্ধের দাবীতে বিক্ষোভ

শাহজাদপুর

শাহজাদপুরে মিথ্যা মামলা প্রত্যাহার ও চাঁদাবাজি বন্ধের দাবীতে বিক্ষোভ

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের চড়াচিথুলিয়ার বহালবাড়ী গ্রামের ৪৭ জনের নামে মিথ্যা মামলা প্রত্যাহার ও চাঁ...

বেলকুচিতে ফাঁকা বাড়িতে পড়ে ছিল মা ও দুই ছেলের লাশ

সিরাজগঞ্জ জেলার সংবাদ

বেলকুচিতে ফাঁকা বাড়িতে পড়ে ছিল মা ও দুই ছেলের লাশ

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলায় একটি ফাঁকাবাড়ির টিনের ঘর থেকে মা ও দুই ছেলের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

পাগলা মসজিদের দানবাক্সে ১৫ বস্তা টাকা, চলছে গণনা

বাংলাদেশ

পাগলা মসজিদের দানবাক্সে ১৫ বস্তা টাকা, চলছে গণনা

কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদের দানবাক্সে এবার ১৫ বস্তা টাকা পাওয়া গেছে। বর্তমানে তা গণনা চলছে।

মহান ওস্তাদজী শাহ্ সামসুদ্দীন তাবরেজি (রহ.)'র দিনব্যাপী বাৎসরিক ওরশ শুরু

ধর্ম

মহান ওস্তাদজী শাহ্ সামসুদ্দীন তাবরেজি (রহ.)'র দিনব্যাপী বাৎসরিক ওরশ শুরু

নিজস্ব প্রতিবেদক : আজ (বুধবার) সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর পৌরসদরের দরগাহপাড়া মহল্লাস্থ করতোয়া নদীর তীরে অবস্থিত মখদুমিয়া...

বসন্তের আগমনী বার্তা পরিবর্তনের আভাস

জাতীয়

বসন্তের আগমনী বার্তা পরিবর্তনের আভাস

“হে কবি , নিরব কেন ফাগুন যে এসেছে ধরায়, বসন্তে বরিয়া তুমি লবে না কি তব বন্দনায়?” সত্যিই ফুঠে উঠেছে আজ কবি সুফিয়া কামালের...

আওয়ামীলীগের রাজনৈতিক দর্শণ

ফটোগ্যালারী

আওয়ামীলীগের রাজনৈতিক দর্শণ

* বঙ্গবন্ধু প্রেমিক সেজে যারা আওয়ামীলীগের দর্শণ লালন পালনের তত্ব কথায় যারা গদ গদ হন, তাদের বক্তব্য শুনে হাসি পায়। এদের অ...