মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ২০৪ জনের মৃত্যু হয়েছে। একই সময় এ ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৮ হাজার ৪৮৯ জন। আজ শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গতকাল শুক্রবার ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৮৭ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। আর একই সময় এ ভাইরাসে আক্রান্ত শনাক্তের সংখ্যা জানানো হয় ১২ হাজার ১৪৮ জন। আর গত রোববার দেশে করোনায় আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৩০ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত এক দিনে আরটি–পিসিআর, জিন এক্সপার্ট ও র‍্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে ৬২৭টি সক্রিয় ল্যাবে ২৯ হাজার ২১৪টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে করোনাভাইরাস পজিটিভ আসে ৮ হাজার ৪৮৯টি। সে হিসাবে আক্রান্ত শনাক্তের হার ২৯ দশমিক ০৬ শতাংশ। যেখানে গতকাল ৪১ হাজার ৯৪৭টি নমুনা পরীক্ষা করে ১২ হাজার ১৪৮টি করোনাভাইরাস পজিটিভ আসার তথ্য জানানো হয়। সে হিসাবে শনাক্তের হার ছিল ২৮ দশমিক ৯৬ শতাংশ। এর আগের দিন এ হার জানানো হয়েছিল ২৭ দশমিক ২৩ শতাংশ।

এই সময়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে এক দিনে মারা গেছেন ৮২ জন। আর খুলনা বিভাগে ৪৯ জন, চট্টগ্রাম বিভাগে ৩২ জন, রাজশাহীতে ২০ জন, বরিশালে ৫ জন, সিলেটে ২ জন, রংপুরে ১০ জন এবং ময়মনসিংহে ৪ জন মারা গেছেন।

একদিনে করোনায় মৃত ১৮৭ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৪৭, বেসরকারি হাসপাতালে ২৮ জন এবং বাসায় মারা গেছেন ১২ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ১২৫ জন, আর নারী ৭৯ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত ২০৩ জনের মধ্যে ৯১-১০০ বছর বয়সী ১ জন, ৮১-৯০ বছর বয়সী ১৫ জন, ৭১-৮০ বছর বয়সী ৩৫ জন, ৬১-৭০ বছর বয়সী ৫১ জন, ৫১–৬০ বছর বয়সী ৫৮ জন, ৪১–৫০ বছর বয়সী ২৫ জন, ৩১–৪০ জন বছর বয়সী ১২ জন, ২১–৩০ বছর বয়সী ৫ জন এবং ১১–২০ বছর বয়সী ২ জন মারা গেছেন।

এ ছাড়া, গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ৮ হাজার ৮২০ জন রোগী। এ নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ৯ লাখ ২৩ হাজার ১৬৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম কোভিড আক্রান্ত শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্তের খবর জানানো হয় গত বছরের ৮ মার্চ। স্বাস্থ্য অধিদপ্তর প্রথম মৃত্যুর খবর জানায় ১৮ মার্চ।

সম্পর্কিত সংবাদ

যেভাবে ইসতিসকার নামাজ আদায় করেছিলেন নবিজি (সা.)

ধর্ম

যেভাবে ইসতিসকার নামাজ আদায় করেছিলেন নবিজি (সা.)

ইসতিসকা শব্দের অর্থ পানি বা বৃষ্টি প্রার্থনা করা। সালাতুল ইসতিসকা অর্থ বৃষ্টি প্রার্থনার নামাজ। শারিয়তের পরিভাষায় অনাবৃষ...

সুরা আল ইমরানের বিষয়বস্তু

ধর্ম

সুরা আল ইমরানের বিষয়বস্তু

সুরা আলে ইমরানে ইমরান পরিবারের কথা বলা হয়েছে। পরিবারটি আল্লাহর ওপর অবিচলতা, পরিশুদ্ধতা এবং ধর্মের সেবার এক উজ্জ্বল নিদর্...

বজ্রপাতে চিরতরে ঝরে গেলো এক ক্রিকেট প্রেমির স্বপ্ন ও প্রাণ

জানা-অজানা

বজ্রপাতে চিরতরে ঝরে গেলো এক ক্রিকেট প্রেমির স্বপ্ন ও প্রাণ

শামছুর রহমান শিশির : মৃত্যু বিধাতার অমোঘ এক বিধি। দু'দিন আগে পরে সবাইককে মৃত্যুর তেতো অনিবার্য স্বাদ গ্রহণ করতে হবে। তবে...

আবার জোড়া গোল মেসির, মায়ামির পর এবার শীর্ষে তুললেন নিজেকে

খেলাধুলা

আবার জোড়া গোল মেসির, মায়ামির পর এবার শীর্ষে তুললেন নিজেকে

জিলেট স্টেডিয়ামে ম্যাচের শুরুটা অবশ্য ইন্টার মায়ামির পক্ষে ছিল না। প্রায় ৬৬ হাজার দর্শকের সামনে স্বাগতিক নিউ ইংল্যান্ড ম...

তাপপ্রবাহের সতর্কবার্তা আরও তিন দিন বাড়ল

পরিবেশ ও জলবায়ু

তাপপ্রবাহের সতর্কবার্তা আরও তিন দিন বাড়ল

এ ছাড়া আজ রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, যশোর ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। ৪০ ডিগ্রি থেকে ৪১ দশম...

জোর করে উপবৃত্তির টাকা কেটে নেবার জেরে প্রধান শিক্ষক ও সভাপতির উপর হামলা মারপিট, আওয়ামী লীগ নেতা গ্রেপ্তার

শিক্ষাঙ্গন

জোর করে উপবৃত্তির টাকা কেটে নেবার জেরে প্রধান শিক্ষক ও সভাপতির উপর হামলা মারপিট, আওয়ামী লীগ নেতা গ্রেপ্তার

উল্লাপাড়া প্রতিনিধিঃ শিক্ষার্থীদের নিকট থেকে জোর করে উপবৃত্তির টাকা কেটে নেওয়া ও এর প্রত...