ঢাকায় বাতাসের মানের উন্নতি

দূষিত বাতাসের সাথে লড়াই করা রাজধানী ঢাকার বাতাসের মানের উল্লেখযোগ্য উন্নতি অব্যাহত রয়েছে।

মঙ্গলবার সকাল ১০টা ৮ মিনিটে ৭৩ স্কোর নিয়ে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ১৪তম খারাপ অবস্থানে উঠে এসেছে জনবহুল এ শহর। যা বাতাসের মানকে ‘গ্রহণযোগ্য’ নির্দেশ করে।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। তবে এ অবস্থায় শিশু, বয়স্ক ও যাদের শ্বাসকষ্ট আছে তাদের বাইরে বেশি সময় না থাকার পরামর্শ দেয়া হয়।

পাকিস্তানের লাহোর, চীনের চেংদু এবং ভারতের দিল্লি যথাক্রমে ১৬৮, ১৩৯ এবং ১৩৫ স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থান দখল করেছে।

সূচকে ১৫১ থেকে ২০০ এর মধ্যে স্কোর থাকার অর্থ হলো সাধারণ মানুষের স্বাস্থ্যের ওপর এর প্রভাব পড়তে পারে। সংবেদনশীল গোষ্ঠীর স্বাস্থ্যের ওপর আরও বেশি প্রভাব পড়তে পারে।

জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। তবে বর্ষা মৌসুমে দূষণ কিছুটা কমে।

বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে।

তথ্যসূত্রঃ এবিএন

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.