গল্প/কবিতাফটোগ্যালারীসম্পাদকীয়স্বাস্থ্য

এটি শুধু গল্প নয়। নিরব ঘাতক ব্যাধি সম্পর্কে সবাইকে সতর্ক করার দায়িত্ববোধ থেকেই এ গল্পের অবতারণা মাত্র


জীবন মৃত্যুর সন্ধিক্ষণ থেকে ফিরে আসার গল্প (পর্ব-৫)

♦।। জি বি এস ভাইরাস ক্যান্সাররের চাইতেও ভয়াবহ রোগ।।♦

#:GBS (Guillain Barr’e Syndorme)। এক ধরনের ভয়াবহ জীবনহানীকর ভাইরাস (নিরব ঘাতক)। এ রোগ ক্যান্সারের চেয়েও ভয়াবহ। ক্যান্সার প্রথমে শরীরের যে কোন স্থানে গ্লান্ড সৃষ্টি করে। ঐ গ্লান্ড থেকে শিকরের মাধ্যমে মানুষের শরীরে বিদ্যমান হাজার মৃত টিসু সেলগুলোকে তাজা বানিয়ে ধীরে ধীরে তার মাঝ দিয়ে বিস্তার লাভ করে। সে ক্ষেত্রে ঐ গ্লান্ড থেকে ব্যাথা অনুভূত হওয়ায় মানুষ সতর্তা অবলম্বণ এবং চিকিৎসা করার সুযোগ পায়। জি বি এস ভাইরাস তেমনটি নয়। এই ভাইরাস খাদ্যদ্রব্যের সাথে নিরবে মানুষের শরীরে ঢোকে। ঢুকেই প্রথমে মানুষের শরীরের মাঝে আপনাতেই তৈরী হওয়া এন্টিবডিকে ধ্বংস করতে থাকে। এ ক্ষেত্রে দ্রুততম সময়ে সে সফল হয়। ধীরে ধীরে আক্রান্ত মানুষের শরীরের টিসু সেলগুলো বিকল করতে থাকে। এ ক্ষেত্রে নিরব ঘাতক হিসেবে বিষয়টি আক্রান্ত মানুষের মস্তিস্ককেও জানতে দেয় না।

এই নিরব ঘাতক ভাইরাস মানুষের ফুসফুস ও হৃদপিন্ড পর্যন্ত পৌঁছতে পারলেই তাকে চিকিৎসা দিয়ে রক্ষা করা অনেক ক্ষেত্রেই সম্ভবপর হয় না। এই রোগে আক্রান্ত হয়ে মানুষ শারিরিক দূর্বলতা বোধ করলেও অনেক সময় আমলে নেয়না। বুঝে ওঠার আগেই হঠাৎ করেই সে মানুষকে বিকলাঙ্গ করে ফেলে। এই রোগ সম্পর্কে আমাদের দেশের মানুষের তেমন কোন ধারনা নেই। প্রচারও নেই। যারা একবার আক্রান্ত হন তারাই কেবল মাত্র এই ভয়াবহ রোগের বিষয়টি জানেন। এ রোগে আক্রান্ত বেশীরভাগ রোগী বিনা চিকিৎসায় মৃত্যু বরণ করে, কিম্বা দীর্ঘ মেয়াদী পঙ্গুত্ব নিয়ে বেঁচে থাকে। সারা বিশ্বে লাখে দুই একজন মানুষ এ রোগে আক্রান্ত হন। ঔষধও দূস্প্রাপ্য। আমাদের দেশে এ ঔষধ তৈরী হয়না। সমগ্র বিশ্বে এ ঔষধ উৎপাদন অনুমোদন প্রাপ্ত দেশগুলো হলো অষ্ট্রিয়া, জার্মানী, গ্রীস, ইটালী,পোল্যান্ড,পর্তুগাল। ঔষধগুলো সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে।
ক্যান্সারের চিকিৎসায় যেমন রেডিও থেরাপী ও ক্যামোথেরাপী দেয়া হয় তেমনি এ রোগে আক্রান্ত রোগীকেও এর একমাত্র ঔষধ হিউম্যান এন্ডিবডি ড্রাগ্স থেরাপী হিসাবে মানুষের রক্তনালীর মধ্য দিয়ে পুশ করা হয়ে থাকে। পাশাপাশি রোগীর হাত পা শরীরকে সচল করার জন্য দেয়া হয় দীর্ঘ মেয়াদী ফিজিওথেরাপী। সেটিও ব্যায়বহুল।

বীরমুক্তিযোদ্ধা আবুল বাশার
প্রধান সম্পাদক
শাহজাদপুর সংবাদ ডট কম

তাং- ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ,
০৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ।

জীবন মৃত্যুর সন্ধিক্ষণ থেকে ফিরে আসার গল্প (পর্ব-১)

জীবন মৃত্যুর সন্ধিক্ষণ থেকে ফিরে আসার গল্প (পর্ব-২)

জীবন মৃত্যুর সন্ধিক্ষণ থেকে ফিরে আসার গল্প (পর্ব-৩)

জীবন মৃত্যুর সন্ধিক্ষণ থেকে ফিরে আসার গল্প (পর্ব-৪)

একই বিভাগের সংবাদ

Back to top button
x
Close
Close
%d bloggers like this: