করোনা আমাদের মাঝে কি শিক্ষা দিচ্ছে?

চেনাজানা মানুষগুলো একের পর এক বিদেয় নিয়ে পরপাগে চলে যাচ্ছেন। আমরা মুখবন্ধ পাঠ করে চলেছি। করোনা আমাদের মাঝে কি শিক্ষা দিচ্ছে? সেটিও ভাববার অবকাশ নেই।

রাজনীতি ও উন্নয়নের নামে মুষ্ঠিমেয় ব্যক্তির উচ্চাভিলাশী চিন্তা, ভোগবিলাশিতার নিমিত্তে তারা প্রকৃতি পরিবেশকে নষ্ট করে বিপুল সংখ্যক অবৈধ অর্থ সস্পদ আহরন করার ফলে মানুষ সহ সকল জীব উদ্ভীদের স্বাভাবিক জীবনধারা বদলে গেছে। তারা মানুষের বেঁচে থাকার সকল পথ রুদ্ধ করে পৃথিবীকে নরক বানিয়ে ফেলেছেন।

করোনাকালীন সময়ে যারা মৃত্যুবরণ করেছেন

 

মানব ধর্মের বাইরে নানা ধর্মের খোলসে মানুষকে বন্দী করে এখন তারা নিজেরা বেহস্ত স্বর্গ প্রত্যাশা করছেন এবং বঞ্চিতদেরও তারা বেহস্ত স্বর্গ নরক দেখাচ্ছেন। যুগের পর যুগ এভাবেই তারা নিজেদেরকে প্রতারিত করার পাশাপাশি বিশ্বব্যাপী মানুষকে প্রতারণার জ্বালে আটকে দিয়েছেন।

এ পাপের প্রায়শ্চিত্ত এখন বিশ্বব্যাপী মানুষকে ভোগ করতে হচ্ছে। বাংলাদেশও এর বাইরে নয়। অথচ আমাদের বিকল্প চিন্তা ও মত প্রকাশ করবার উপায় নেই। একদিকে ক্ষমতাসীনরা অপরদিকে ধর্মান্ধরা এখন মূল শত্রু। অথচ তাদের মাঝে যথেষ্ট মিতালী রয়েছে। তারাই আমাদের মাথার উপড় বসে ঘুড়ির নাটাই ঘুরাচ্ছেন। আমাদের রাজনীতি, রাজনীতির ধর্ম,ধর্মের রাজনীতি,মানব সেবা ইত্যাদি শিক্ষা দিচ্ছেন। কি সেলুকাস!

 

বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার
প্রধান সম্পাদক, শাহজাদপুর সংবাদ ডটকম
১৮ এপ্রিল, ২০২১ খৃষ্টাব্দ,রবিবার।