করোনা আক্রান্তদের যে রক্তের গ্রুপে শ্বাসকষ্টজনিত সমস্যা বেশি!

করোনা নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ হয়েছে। জানা গেছে করোনা সংক্রমণে গুরুতর শ্বাসকষ্টের জন্যে দায়ী হতে পারে রক্তের গ্রুপ। ইতালি এবং স্পেনের হটস্পট শহরের মোট ১৬০০ রোগীর উপর সমীক্ষা চালিয়ে এই তথ্য উঠে এসেছে। প্রাথমিকভাবে দেখা গিয়েছে যাদের ব্লাড গ্রুপ A Positive, তাদের গুরুতর শ্বাসকষ্ট হওয়ার সম্ভাবনা বেশি। সেখানে যাদের ব্লাড গ্রুপ O, তারা সংক্রমণের থেকে অনেকটাই সুরক্ষিত। গবেষকরা জেনোম-ওয়াইড অ্যাসোসিয়েশন অ্যানালিসিস করে বোঝার চেষ্টা করেছেন যাদের Sars-Cov-2-এর জন্যে গুরুতর শ্বাসকষ্ট দেখা দিচ্ছে তাদের মধ্যে কোন জিন কমন।

এই গবেষণা আগামীদিনে বিজ্ঞানীদের সাহায্য করবে বুঝতে কেন বিভিন্ন মানুষের মধ্যে এই রোগ ভিন্ন ভাবে আচরণ করছে। কারও কারও ক্ষেত্রে রোগের সামান্য অথবা কোনও লক্ষণই পাওয়া যাচ্ছে না, আবার কারও ক্ষেত্রে শারীরিক অবস্থার দ্রুত অবনতি হচ্ছে। এই গবেষণার সঙ্গে যুক্ত বৈজ্ঞানিকরা জানিয়েছেন, ‘গুরুতর কোভিড ১৯-এর আক্রান্ত রোগীদের মৃত্যুর অন্যতম কারণ সিংহভাগ ক্ষেত্রে রেসপিরেটরি ফেলিওর।’ বয়স এবং লিঙ্গ ভেদে আবার বদলে গেছে লক্ষণ। বিভিন্ন সমীক্ষায় একটাই ট্রেন্ড দেখা যাচ্ছে বয়স্ক পুরুষরা বেশি করে আক্রান্ত হচ্ছেন করোনা সংক্রমণে।

গবেষকদের এই দলে রয়েছেন ইতালি, স্পেন, জার্মানি এবং নরওয়েজিয়ান বিজ্ঞানীরা। এই গবেষণার জন্যে রক্তের নমুনা দিয়েছিলেন প্রায় ২,২০৫ জন দাতা যাদের শরীরে করোনা সংক্রমণ ঘটেনি। জেনোমিক তুলনায় এই দুই ধরনের রক্তের নমুনা পরীক্ষা হবে। মলিকিউলার বায়োলজির বিশেষজ্ঞ ডা. আর এন মাকরু জানিয়েছেন, ‘রোগের সঙ্গে ব্লাড গ্রুপের গভীর যোগ থাকে। তবে বিস্তারিত গবেষণার আগে এখনই করোনার সঙ্গে ব্লাড গ্রুপের যোগ কতটা তা নিশ্চিত করে বলা সম্ভব হবে না।’

সূত্র : এই সময়।

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.