আন্তর্জাতিক

করোনার ভ্যাকসিন আজীবন সুরক্ষা নাও দিতে পারে: ফাউচি

ভ্যাকসিনে পুরোপুরি নির্মূল হবে না করোনাভাইরাস। এই টিকা কেবলমাত্র সাময়িকের স্বস্তি বলেই জানালেন হোয়াইট হাউসের মুখ্যস্বাস্থ্য উপদেষ্টা অ্যান্থনি ফাউচি।
করোনার টিকা এলেও সংক্রমণ কতটা বন্ধ যাবে সেই নিয়ে চিন্তিত বিজ্ঞানীমহল। ইম্পিরিয়াল কলেজ অব লন্ডনের বিজ্ঞানীরা এর মধ্যেই বলেছেন, প্রথম ভ্যাকসিনেই পুরোপুরি নির্মূল হবে না করোনা। শুধুমাত্র সংক্রমণের কারণে জটিল রোগের প্রকোপ কমবে। অনেকটা সেই দিকেই ইঙ্গিত করেছেন মার্কিন ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজিজের ডিরেক্টর এবং হোয়াইট হাউসের স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্থনি ফাউচি।
তাঁর কথায়, “সংক্রমণের এই পর্যায়ে সাময়িক সুরক্ষা দিতে পারবে ভ্যাকসিন। কিন্তু অনন্তকাল ধরে এর প্রভাব টিকবে না। একটা মানুষকে সারাজীবন করোনার সংক্রমণ থেকে বাঁচাতে পারবে না ভ্যাকসিন।
স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন, ভ্যাকসিনের প্রথম কয়েকটি ডোজে প্রাথমিক রোগ প্রতিরোধ গড়ে উঠবে। কিন্তু করোনার মতো সংক্রামক ভাইরাস জিনের গঠন বদলেই চলেছে। করোনা প্রতিরোধে যে ধরনের রোগ প্রতিরোধ শক্তির দরকার, সেটা এখনই আসবে না মানুষের শরীরে। তাই এখনই বলা যাচ্ছে না যে, ভ্যাকসিন সারা জীবন ধরেই করোনা সংক্রমণ থেকে বাঁচাতে পারবে কিনা।”
উদাহরণ হিসেবে ফাউচি বলেছেন যে, মিসলস বা হামের টিকা যেমন মানুষকে সারাজীবন সুরক্ষা দেয়, করোনার ভ্যাকসিনে তেমনটা হওয়ার সম্ভাবনা কম।

সূত্রঃ বিডি প্রতিদিন

Related Articles

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button
x
Close
Close
%d bloggers like this: