এশিয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪০১

যুক্তরাজ্য ভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’-এর তালিকায় অনুযায়ী, এশিয়া মহাদেশের সেরা চারশ বিশ্ববিদ্যালয়ের মধ্যে নেই বাংলাদেশের বিশ্ববিদ্যালয়। তবে সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। চলতি বৎসরের নতুন তালিকায় বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৪০১ নম্বরে।

অবশ্য অতীতের বিবেচনায় ঢাবির অবস্থানের অবনতি হয়েছে। এর আগে এশীয় বিশ্ববিদ্যালয়ের তালিকায় ২০১৬ সালে সেরা ২০০ এবং ২০১৮ সালে সেরা ৩৫০-এর মধ্যে স্থান পেয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। শিক্ষাদান, গবেষণা, গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি ও ইন্ডাস্ট্রি ইনকাম ইত্যাদি সূচকে এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মান যাচাই-বাছাই করে থাকে টাইমস হায়ার এডুকেশন। পাঁচটি সূচকের মোট স্কোর ৫০০-এর মধ্যে ১২৩ দশমিক ২ পয়েন্ট অর্জন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। সেখানে শিক্ষাদান সূচকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্কোর ১৮ দশমিক ৭, গবেষণায় ১০ দশমিক ৭, গবেষণা-উদ্ধৃতিতে ১৬ দশমিক ৪, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গিতে ৪০ দশমিক ৮ এবং ইন্ডাস্ট্রি ইনকামে ৩৬ দশমিক ৬। এ ক্ষেত্রে প্রতিটি সূচকের মোট স্কোর ১০০।

৪৮৯ বিশ্ববিদ্যালয়ের এই তালিকায় পার্শ্ববর্তী দেশ ভারতের ৫৬টি ও পাকিস্তানের ১৪টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এ ছাড়া জাপানের ১১০টি ও চীনের ৮১টি বিশ্ববিদ্যালয়ের জায়গা হয়েছে এশিয়ার সেরাদের এই তালিকায়। শিক্ষাবিদরা বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শিক্ষার মান নিয়ে অনেক আগে থেকেই প্রশ্ন তুলছে। কিন্তু এবারের এই তালিকা এই বিষয়টি আবার মনে করিয়ে দিল। অবশ্য বিষয়টি নিয়ে ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচুর আলোচনা হচ্ছে।

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.