এক দিনের সব নমুনা ‘পজিটিভ’, পরীক্ষা বন্ধ এক সপ্তাহ

ছবি রয়টার্স

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা পরীক্ষায় এক দিনের সব নমুনার প্রতিবেদন ‘পজিটিভ’ এসেছে। এ অবস্থায় সেই ফলাফল আর ঘোষণা করা হয়নি। কর্তৃপক্ষের ধারণা, পিসিআর যন্ত্রের কোথাও কোনো গোলমাল হয়েছে। এটি ঠিক করতে এক সপ্তাহ থেকে পরীক্ষা বন্ধ রাখা হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ৩১ জুলাই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর যন্ত্র দিয়ে ৯৪টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার ফলাফলে দেখা যায়, শতভাগ নমুনাই করোনা ‘পজিটিভ’। এমন অস্বাভাবিক ফলাফল দেখে সেদিনের ফলাফল আর ঘোষণা করা হয়নি। টেকনোলজিস্টরা উপলব্ধি করেন, যন্ত্রের কোথাও কোনো গোলমাল হয়েছে। পরে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা যায়, আসলেই যন্ত্রটিতে ত্রুটি রয়েছে। বিষয়টি ধর পড়ার পর ওই ত্রুটি সারানোর চেষ্টা চলছে। বারবার নমুনা পরীক্ষা করে যাচাই করা হচ্ছে, যন্ত্রটি এখন ঠিকমতো কাজ করছে কি না।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রহমান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন না। হাসপাতালের উপপরিচালক সাইফুল ফেরদৌস বলেন, যন্ত্রে একটু ত্রুটি দেখা দিয়েছিল। সেটি ঠিক হয়ে গেছে। আজ-কালের মধ্যে চালু করা যাবে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনার নমুনা পরীক্ষা শুরু হয় গত ১৯ মে থেকে। সেখানকার পিসিআর যন্ত্রটির ১৮৮ পর্যন্ত নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে। এই ল্যাবে পরীক্ষা বন্ধ থাকলেও এখন রাজশাহী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে পরীক্ষা চলছে। সুত্রঃ প্রথম আলো