’এক দশকে দুর্যোগে ঘরবাড়ি হারিয়েছেন অন্তত ৬৮ লাখ মানুষ’

’এক দশকে দুর্যোগে ঘরবাড়ি হারিয়েছেন অন্তত ৬৮ লাখ মানুষ’

‘২০১৯ সালে বাংলাদেশে বাস্তুহারার সংখ্যা ১৭ লাখ ৮০ হাজার আর উত্তরাঞ্চলেই এর সংখ্যা প্রায় ৫ লাখ’। গত এক দশকে প্রাকৃতিক দুর্যোগে বাস্তুহারা হয়েছেন অন্তত ৬৮ লাখ মানুষ। যাদের অধিকাংশই বন্যা, নদীভাঙন ও জলাবদ্ধতার শিকার। শুধু উত্তরাঞ্চলে প্রতি বছর ঘরহারা হচ্ছেন প্রায় পঞ্চাশ হাজার মানুষ।

গবেষকরা বলছেন, এ অবস্থা থেকে মুক্তির জন্য নদী শাসন যেমন জরুরি, তেমনি বাস্তুচ্যুত জনগোষ্ঠীর জীবনমান রক্ষায় কাজ করতে হবে সরকারকে। প্রতি বছর বন্যা ও নদী ভাঙনের শিকার হন উত্তরাঞ্চলের প্রায় ৩০ লাখ মানুষ। এদের কেউ বসত বাড়ি, আবার কেউ ফসলি জমি হারিয়ে হয়ে পড়েন নিঃস্ব।

সুইডেন ভিত্তিক গবেষণা সংস্থা রাউল ওয়ালেন বার্গ ইনিস্টিটিউট ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির যৌথ গবেষণায় দেখা গেছে নীলফামারী, রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ ও বগুড়া বাস্তচ্যুতির বড় ধরনের ঝুঁকিতে রয়েছে।

আন্তর্জাতিক গবেষণা সংস্থা আইডিএমসি’র তথ্য অনুযায়ী ২০১৯ সালে বাংলাদেশে বাস্তুহারার সংখ্যা ১৭ লাখ ৮০ হাজার আর উত্তরাঞ্চলেই এর সংখ্যা প্রায় ৫ লাখ।

কী পরিমাণ মানুষ বাস্তুভিটা হারাচ্ছেন এর সঠিক পরিসংখ্যান স্থানীয় প্রশাসনের কাছে না থাকলেও রংপুর বিভাগীয় কমিশনার জানান, এমন মানুষের পুর্নবাসনে কাজ করছে সরকার। বাস্তুচ্যুতির বিষয়টিকে জরুরি সমস্যা চিহ্নিত করে সরকারকে দ্রুত টেকসই পদক্ষেপ নেয়ার দাবি বিশেষজ্ঞদের ।