ইতিহাসের সংক্ষিপ্ততম বাজেট অধিবেশনের শুরু আজ 

করোনা পরিস্থিতিতে দেশের ইতিহাসের সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন বসছে আজ। মাত্র ১২ কার্যদিবসে আগামী ৯ জুলাই শেষ হতে পারে দেশের ইতিহাসে সংক্ষিপ্ততম এই বাজেট অধিবেশন।

নানা সতর্কতা সত্ত্বেও একের পর এক করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন সংসদ সদস্যরা। এরইমধ্যে আটজন সংসদ সদস্য এবং তাদের বেশ কয়েকজনের পরিবারের সদস্যরা করোনা আক্রান্ত হয়েছেন। আক্রান্ত হয়েছেন সংসদ সচিবালয়ের ৪৩ জন কর্মকর্তা-কর্মচারী। এর প্রেক্ষিতে বাজেট অধিবেশনে করোনাভাইরাস সংক্রমণ রোধে কঠোর সতর্কতা অবলম্বনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনার কারণে এবার বাজেট অধিবেশন সীমিত আকারে এবং ভেঙে ভেঙে অনুষ্ঠিত হবে। প্রতিদিন ৭৫ জনের বেশি সংসদ সদস্য এই অধিবেশনে অংশ নিতে পারবেন না।

চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন বলেছেন, এমপিরা কে কখন অংশগ্রহণ করবেন, সেটা তাদের এসএমএস এবং মোবাইলের মাধ্যমে জানানো হবে। প্রতিদিন ৭৫ জন সংসদ সদস্য নিয়ে এবারের বাজেট অধিবেশন অনুষ্ঠিত হবে যেন সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্য সুরক্ষা অনুসরণ করা হয়।

নতুন বছরের জন্য প্রস্তাবিত বাজেটের ওপর মাত্র পাঁচ দিন আলোচনা হবে। আর পুরো বাজেট পাসের প্রক্রিয়ায় ব্যয় হবে ১০ দিন। সেক্ষেত্রে সর্বোচ্চ ২০ ঘণ্টা বাজেট আলোচনা হতে পারে। গতবছর প্রায় ৬০ ঘণ্টা আলোচনা হয়েছিল। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দেড়টা পর্যন্ত এই আলোচনা চলবে। আগামী ২৯ জুন অর্থবিল ও ৩০ জুন মূল বাজেট পাস হবে। আর ৮/৯ জুলাই অধিবেশনের সমাপ্তি ঘোষণা করা হবে। সংসদ সচিবালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.