আমেরিকার অবস্থান খুবই ধ্বংসাত্মক: রাশিয়া

পরমাণু বিস্ফোরণ ও পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি নিয়ে আমেরিকার অবস্থানকে অত্যন্ত ধ্বংসাত্মক বলে অভিহিত করেছে রাশিয়া। ওয়াশিংটন প্রকাশ্যে বলছে, তারা এই চুক্তি রাষ্ট্রীয়ভাবে অনুমোদন করার জন্য কোনো চিন্তা করছে না।

গতকাল মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, পরমাণু নিষিদ্ধকরণের কম্প্রিহেন্সিভ নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি এ মুহূর্তে মারাত্মক চ্যালেঞ্জের মুখে রয়েছে। এ অবস্থায় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের অবস্থান পুনর্বিবেচনার জন্য আহ্বান জানিয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, পরমাণু পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি সম্পর্কে যুক্তরাষ্ট্রের অবস্থান পুনর্বিবেচনা করার জন্য আমরা ওয়াশিংটনের প্রতি আহ্বান জানাই। এ চুক্তি বিশ্ববাসীর নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছিল।

১৯৯৬ সালের সেপ্টেম্বর মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে সিটিবিটি অনুমোদন করা হয়। এই চুক্তির আওতায় সব ধরনের পরমাণু বিস্ফোরণ নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু বেশ কয়েকটি দেশ এ চুক্তি অনুমোদন না করায় তা পুরোপুরিভাবে কার্যকর হয়ে উঠতে পারেনি।

যুক্তরাষ্ট্র এ চুক্তিতে সই করেছে। তবে দেশটির কংগ্রেস তা অনুমোদন করতে অস্বীকার করে আসছে। ১৯৯৬ সালে রাশিয়া এ চুক্তিতে সই করে এবং চার বছর পর সংসদে অনুমোদন করে।

এ পর্যন্ত বিশ্বের ১৮৩ দেশ এ চুক্তিতে সই করেছে এবং ১৬৬ দেশ তাদের আইনসভায় তা অনুমোদন করেছে।

এখানে মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.