আইপিএলের টাইটেল স্পন্সরের দৌড়ে এগিয়ে অ্যামাজন

ছবি: ইন্টারনেট

ভারত-চীন সম্পর্কে অবনতি হওয়ায় চীনা পণ্য বয়কটের ঘোষণা দিয়েছে ভারতীয়রা। তাই ২০২৩ সাল পর্যন্ত চুক্তি থাকলেও আইপিএলের টাইটেল স্পন্সর থেকে সরে দাঁড়িয়েছে চীনা কোম্পানি ভিভো।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) এখন আইপিএলের নতুন টাইটেল স্পন্সরের খোঁজ করছে। সেই দৌড়ে এগিয়ে আছে জায়ান্ট ই-কমার্স (অনলাইন) ব্যবসা প্রতিষ্ঠান অ্যামাজন। এছাড়া শিক্ষা বিষয়ক অ্যাপ বাইজু আছে স্পন্সর পাওয়ার দৌড়ে। বাইজু এখন ভারতীয় জাতীয় ক্রিকেট দলের স্পন্সর হিসেবে চুক্তিবদ্ধ আছে।

এদিকে আইপিএলের টাইটেল স্পন্সর পাওয়ার লড়াইয়ে আছে ফ্যান্টাসি অ্যাপ খ্যাত ড্রিম ইলেভেনও। সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ‘যদি বাইজু আইপিএলের সঙ্গে কাজ করতে চায় এবং জার্সির স্বত্ত্ব নেয় তবে বিসিসিআই এবং বাইজুর জন্য সেটাকে জয় বলতে হবে।’

টাইমস অব ইন্ডিয়া ওই সূত্রের মতে, বিজ্ঞাপনের স্বত্ত্ব সাংঘর্ষিক হলে চলবে না। যেমন দুটো পড়াশুনা বিষয়ক বিজ্ঞাপন বা দুটো ই-কমার্স প্রতিষ্ঠানকে তারা আইপিএলের টাইটেল স্পন্সর ও অফিসিয়াল স্পন্সর হিসেবে রাখতে চায় না।

এর আগে আইপিএলের সঙ্গে ২০১৭ থেকে ২০২৩ সাল পর্যন্ত চুক্তি করে ভিভো। বছরে ৪৪০ কোটি রুপি দেওয়ার শর্ত ছিল ভিভোর। ধারণা করা হচ্ছে, এক বছরের বিরতি দিয়ে আইপিএলে আবার ফিরে আসবে ভিভো। বোর্ড এবং ভিভো দুই দেশের সম্পর্ক উন্নয়নের অপেক্ষায় আছে।